ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘ভ্যাটের ব্যাপ্তি দিন দিন বাড়ছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
‘ভ্যাটের ব্যাপ্তি দিন দিন বাড়ছে’

বরিশাল: বরিশালের বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) মো. শওকত আলী বলেছেন, ভ্যাটের ব্যাপ্তি দিন দিন বাড়ছে। সরকারের কর্মকাণ্ডকে গতিশীল রাখতে ভ্যাট ও কর যারা দেয় তাদের অবদান অনেক।

বিশেষ করে এ ক্ষেত্রে ব্যবসায়ীদের অবদানটা বড়। দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হলে ভ্যাট ও কর প্রদানে নিজ থেকে সবাইকে আরও উৎসাহী হতে হবে। সরকারকে জনগণ দেবে, আবার সেখান থেকেই সরকার আপনাদের দাবি দাওয়া পূরণ করবে।

খুলনার কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট খুলনার কমিশনার সৈয়দ আতিকুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘আমার ভ্যাট আমি দেব, কেনার সময় চালান নেব’ এ স্লোগানে ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে বরিশালে এ সেমিনার হয়।

বুধবার (১৩ ডিসেম্বর) দুপুরে নগরের বান্দরোডস্থ একটি হোটেলের হল রুমে এ সেমিনারের আয়োজন করে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ বরিশাল।

বিশেষ অতিথির বক্তব্যে বরিশাল কর অঞ্চলের কর কমিশনার মো. সারোয়ার হোসেন চৌধুরী বলেন, দেশের উন্নয়নে ব্যবসায়ীদের ভূমিকা অপরিসীম। আবার আপনারাও কিন্তু সরকারের কাছে সন্মানিত ব্যক্তি। না হলে লাখ-লাখ, কোটি-কোটি টাকা সরকার মাসের পর মাস আপনাদের কাছে ফেলে রাখতো না। সরকার ভ্যাটের টাকা বিশ্বাস করে কালেকশন করার দায়িত্ব আপনাদের দিয়েছেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন বরিশাল রেঞ্জের ডিআইজি মো. জামিল হাসান, বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (সদর) মোহাম্মদ নজরূল হোসেন, বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি আলহাজ্ব সাইদুর রহমান রিন্টু।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগ বরিশালেল ডেপুটি কমিশনার মো. নেয়ামুল হাসান, মূল প্রবন্ধ উপস্থাপন করেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট খুলনার অতিরিক্ত কমিশনার মো. বশীর আহমেদ।

সেমিনারে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি, প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এ সময় বক্তারা ভ্যাট সম্পর্কে জনসাধারণের সচেতনতা বাড়ানোর পাশাপাশি সবাইকে ভ্যাট প্রদানে উদ্বুদ্ধ করতে এক হয়ে কাজ করার আহ্বান জানান।

১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ ২০২৩ পালন করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
এমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।