ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

জাতীয়

ভোলায় সার কারখানা করা যায় কিনা, সম্ভাব্যতা যাচাইয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
ভোলায় সার কারখানা করা যায় কিনা, সম্ভাব্যতা যাচাইয়ের নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: দ্বীপ জেলা ভোলার গ্যাস দিয়ে সার উৎপাদন করতে কারখানা করা যায় কিনা, সম্ভাব্যতা যাচাইয়ের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।    

সোমবার (১১ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে এ নির্দেশ দেওয়া হয়।

 

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সিলেটে তেল পাওয়ার বিষয়টি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ মন্ত্রিসভাকে অবহিত করেছেন।  

তিনি বলেন, আমি যখন জ্বালানি মন্ত্রণালয়ে ছিলাম তখন তিন বছরে ৪৬টি কূপ খননের ক্র্যাশ প্রোগ্রাম হাতে নিয়েছিলাম। সেই কার্যক্রমের অংশ হিসেবে যে কূপটি খনন করা হয়েছিল, সেখানে তেল পাওয়া গেছে। আশা করছি, দেশের বিভিন্ন জায়গায় আরও গ্যাস পাবো। অন্যান্য খনিজ সম্পদও পাওয়ার সম্ভাবনা রয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ভোলা এলাকায় আমরা যে গ্যাস পেয়েছি, সেটি কীভাবে ব্যবহার করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে। সেখানে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে যে, আমরা সেখান থেকে সিলিন্ডারে করে গ্যাস ঢাকায় আনতে পারি। ঢাকা এনে বিভিন্ন শিল্প কারখানায় সেটি দেওয়ার কাজ শুরু হয়েছে। তবে সেটি পরিমাণে খুব বেশি নয়। যে গ্যাস আছে সেখানে আরও কিছু করা সম্ভব।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর তরফ থেকে নির্দেশ দেওয়া হয়েছে, ওখানে একটি সার কারখানা করে গ্যাস ব্যবহার করা যায় কিনা, সেই বিষয়টি সমীক্ষার মাধ্যমে পরীক্ষা করা যেতে পারে। একটি কার্যকর সমীক্ষার মাধ্যমে বিষয়টি পরীক্ষা করে দেখার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।