ঢাকা, মঙ্গলবার, ২১ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-ইথিওপিয়া বিমান চলাচলে চুক্তি সই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
বাংলাদেশ-ইথিওপিয়া বিমান চলাচলে চুক্তি সই

ঢাকা: বাংলাদেশ-ইথিওপিয়ার মধ্যে বিমান চলাচলে চুক্তি সই হয়েছে। এ চুক্তির ফলে দুই দেশের বিমান সংস্থার সরাসরি দুই দেশে ফ্লাইট পরিচালনার সুযোগ সৃষ্টি হয়েছে।

সোমবার (১২ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

গত ৩-৭ ডিসেম্বর সৌদি আরবের রাজধানী রিয়াদে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার (আইকাও) বিমান চলাচল নেগোসিয়েশন সংক্রান্ত সবচেয়ে বড় ইভেন্ট অনুষ্ঠিত হয়। সেখানে এ চুক্তি সই হয়।

এ বছর আইকাও-এর ৯৭টি সদস্য দেশের অ্যারোনটিক্যাল অথরিটির প্রতিনিধিরা অংশগ্রহণ করেছেন। এ ইভেন্টে মূলত আইকাওয়ের সদস্য দেশগুলো নিজেদের মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তি সইসহ, চুক্তির সম্প্রসারণ ও বিমান চলাচলের ক্ষেত্রে বিভিন্ন ধরনের সহযোগিতা ও দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা-পর্যালোচনা হয়ে থাকে।  

নেগোসিয়েশন সংক্রান্ত আইকাওয়ের সবচেয়ে বড় এ ইভেন্ট প্রতি বছর অনুষ্ঠিত হলেও বিশ্বব্যাপী কোডিড মহামারির কারণে ২০১৯ সালের পর বাংলাদেশ এতে অংশ নিতে পারেনি।

এ বছর বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানের নেতৃত্বে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও বাংলাদেশি এয়ারলাইন্সের প্রতিনিধিসহ পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল ইভেন্টে অংশ নেয়।

এ ইভেন্টে বাংলাদেশের সঙ্গে মোট ১৩টি দেশের দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তিবিষয়ক আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচনায় বিমান বাংলাদেশসহ অন্যান্য দেশীয় এয়ারলাইন্সের সঙ্গে বিদেশি এয়ারলাইন্সের কোড শেয়ারসহ বাণিজ্যিক সহযোগিতা বাড়ানোকে প্রাধান্য দেওয়া হয়েছে। অধিকন্তু, এ ইভেন্টে উপস্থিত যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব এ তিনটি দেশের সঙ্গে বাংলাদেশের বিমান চলাচল সংক্রান্ত বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে প্রতিনিধিদল গুরুত্বপূর্ণ ও ফলপ্রসূ সভা করেছে।

এ ছাড়া বেবিচক চেয়ারম্যান এ  ইভেন্টে আরও অনেক রাষ্ট্রের মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক ও মতবিনিময় করেন।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২৩
এমকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।