ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পিটার হাসকে নিয়ে রাশিয়ার অভিযোগ সম্পূর্ণ মিথ্যা: যুক্তরাষ্ট্র

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
পিটার হাসকে নিয়ে রাশিয়ার অভিযোগ সম্পূর্ণ মিথ্যা: যুক্তরাষ্ট্র

ঢাকা: রাশিয়া ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বিরুদ্ধে যে অভিযোগ করেছে তা সম্পূর্ণ মিথ্যা, এমনটি বলেছে যুক্তরাষ্ট্র।

বুধবার (৬ ডিসেম্বর) ওয়াশিংটন ডিসির ফরেন প্রেস সেন্টারে আয়োজিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের (এনএসসি) কৌশলগত যোগাযোগ সমন্বয়ক জন কিরবি।

ব্রিফিংয়ে এক প্রশ্নকারী রাশিয়ার অভিযোগ ও পিটার হাসের নিরাপত্তা উদ্বেগ এবং ক্ষমতাসীনদের বক্তব্যের বিষয়ে জানতে চান।

জবাবে জন কিরবি বলেন, মার্কিন নৌবাহিনীতে থাকাকালে এ ধরনের অভিযোগের বিষয়ে তারা দুই সিলেবলের একটি শব্দ বলতেন। তবে তিনি এখন সেটা বলছেন না। তিনি শুধু বলবেন, এটি (অভিযোগ) পুরোপুরি মিথ্যা। রাশিয়ানরা জানে, এটি মিথ্যা। এটা নিখাদ রুশ প্রচারণা। তারা জানে, এটি মিথ্যা।

তিনি বলেন, বাংলাদেশের জনগণ যা চায়, যুক্তরাষ্ট্রও তা চায়। আর তা হলো অবাধ ও সুষ্ঠু নির্বাচন। এ লক্ষ্যে মার্কিন রাষ্ট্রদূত ও তার দল কাজ করে যাচ্ছিল। তারা একইভাবে বাংলাদেশের সুশীল সমাজ, বিরোধী দল, সরকারসহ বাংলাদেশের সমাজের সব স্তরের মানুষের সঙ্গে কাজ করে যাবেন। বাংলাদেশের জনগণের গণতান্ত্রিক আকাঙ্ক্ষাকে যাতে সম্মান করা হয়, তা নিশ্চিতে তারা কঠোর পরিশ্রম করে যাবেন। তারা বাংলাদেশে এ কাজই করে যাচ্ছেন।

আরেক প্রশ্নে প্রশ্নকর্তা বলেন, ইন্ডিয়া টুডের প্রতিবেদন অনুসারে, বাংলাদেশের প্রধানমন্ত্রীর সমর্থনে ভারত, চীন ও রাশিয়া এক জোট হয়েছে। বাংলাদেশের বর্তমান সরকার আরেকটি একতরফা নির্বাচনের দিকে এগিয়ে যাচ্ছে। বিরোধী দলের ওপর দমন–পীড়ন চলছে। বিরোধী নেতা-কর্মীদের কারাগারে পাঠানো হচ্ছে। যুক্তরাষ্ট্র কি তার আগের অবস্থান থেকে পিছু হটছে? কারণ, আগে যুক্তরাষ্ট্র বলেছে, তারা বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবে।

জবাবে কিরবি বলেন, তারা বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বিশ্বাসী। তারা এই লক্ষ্যে কাজ করে যাবেন। বিদেশি নির্বাচনে যুক্তরাষ্ট্র কারও পক্ষ নেয় না। বাংলাদেশের নির্বাচনের ক্ষেত্রেও যুক্তরাষ্ট্রের এ নীতিতে বদল আসেনি। তারা একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে সমর্থন করেন। তারা এই সমর্থন অব্যাহত রাখবেন। বাংলাদেশের জনগণের এ মৌলিক আকাঙ্ক্ষার সমর্থনে রাষ্ট্রদূত পিটার হাস ও তার দল যা করা দরকার, তাই করবে।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।