ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

জাতীয়

খাবারে বিষক্রিয়া: অসুস্থ ১৬ শিক্ষার্থীর মধ্যে আশঙ্কাজনক ৪

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২৩
খাবারে বিষক্রিয়া: অসুস্থ ১৬ শিক্ষার্থীর মধ্যে আশঙ্কাজনক ৪

গাইবান্ধা: খাবারে বিষক্রিয়ায় গাইবান্ধা শহরের ফোরকানিয়া হাফিজিয়া মাদরাসার চিকিৎসাধীন ১৬ শিক্ষার্থীর মধ্যে চারজনের অবস্থার অবনতি হয়েছে। তাদের উন্নত চিকিৎসার জন্য গাইবান্ধা সদর হাসপাতাল থেকে রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে রেফার করা হয়েছে।

বুধবার (৬ ডিসেম্বর) সকালে গাইবান্ধা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) এএসএম রুহুল আমিন বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকালে ফুড খাবারে বিষক্রিয়ায় অসুস্থ ১৬ জন শিক্ষার্থীকে গাইবান্ধা সদর হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে ভর্তি করা হয়।

আশঙ্কাজনক ছাত্ররা হলো- হাসান (১০), হোসেন (১০), তারেক (১২) ও মোজাহেদুল (১০)। এদের মধ্যে হাসান ও হোসাইন জমজ ভাই।

মেডিকেল অফিসার এএসএম রুহুল আমিন জানান, মঙ্গলবার (৫ ডিসেম্বর) রাত সাড়ে ১০টা পর্যন্ত ওই চার শিক্ষার্থীর মাত্রাতিরিক্ত জ্বর, অস্বাভাবিক পাতলা পায়খানা-বমি নিয়ন্ত্রণে না আসায় ও শারীরিক অবস্থার অবনতি হওয়ায় উন্নত চিকিৎসার জন্য তাদের রমেকে রেফার করা হয়েছে।

তিনি আরও জানান, রেফার করা চার ছাত্রের অতিরিক্ত পায়খানা-বমির সঙ্গে ১০৪ ডিগ্রির ওপরে জ্বর রয়েছে। ফলে শ্বাসকষ্টের সঙ্গে অতিরিক্ত খিঁচুনি হওয়ার আশঙ্কা রয়েছে। সেক্ষেত্রে আইসিইউ সাপোর্ট লাগবে। যা আমাদের হসপিটালে নেই।  

ফোরকানিয়া হাফিজিয়া মাদরাসার মোহতামিম মাওলানা মানসুর রাহমান বলেন, মাদরাসার ২০০ শিক্ষার্থী আবাসিকে থাকে। তারা তিনবেলাই মাদরাসার রান্না করা খাবার খায়। প্রতিদিনের মতো সোমবার (৪ ডিসেম্বর) রাতে তারা স্বাভাবিক (সাদা ভাত, ডাল ও শিম ভাজি) খাবার খেয়ে শুয়ে পড়ে। এরপর রাত ২টার পর থেকে তারা অসুস্থ হয়ে পড়ে।

আরও পড়ুন: খাবারে বিষক্রিয়া, হাসপাতালে ১৬ মাদরাসা শিক্ষার্থী 

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।