ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হরতাল-অবরোধের নামে জ্বালাও-পোড়াও বন্ধের দাবি হিজড়াদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২৩
হরতাল-অবরোধের নামে জ্বালাও-পোড়াও বন্ধের দাবি হিজড়াদের

ঢাকা: হরতাল-অবরোধের নামে জ্বালাও-পোড়াও, গাড়িতে অগ্নিসংযোগ বন্ধের দাবি জানিয়েছে হিজড়ারা। যারা এসব করে তাদের শাস্তির দাবিও করেছে তারা।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে এ দাবি তোলে তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠীর সদস্যরা। যৌথভাবে এ মানববন্ধনের আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংস্থা হোপ অ্যান্ড পিস ওয়েলফেয়ার অর্গানাইজেশন, সুস্থ জীবন, পদ্মকুড়ি হিজড়া সংঘ, সচেতন হিজড়া অধিকার যুব সংঘ ও শান্তির নীড় হিজড়া সংঘ।

মানববন্ধনে হোপ অ্যান্ড পিস ওয়েলফেয়ার অর্গানাইজেশনের সাধারণ সম্পাদক হিজড়া রানী চৌধুরী বলেন, বর্তমানে হরতালের নামে যে জ্বালাও পোড়াও চলছে তা আমরা চাই না। আমরাও কাজের জন্য বের হই; জ্বালাও-পোড়াওয়ের কারণে আমাদের জীবন ঝুঁকিতে পড়ছে। এজন্য আমরা পিছিয়ে যাচ্ছি। এই জ্বালাও-পোড়াওয়ের কারণে প্রতিটি মানুষ, প্রতিটি পরিবার ক্ষতিগ্রস্ত হচ্ছে। এটা যেন আর না হয়, সেজন্য আমরা আজ মানববন্ধন করছি।

হরতাল-অবরোধের নামে যারা নাশকতা করছে তাদের শাস্তির দাবি জানিয়ে তিনি বলেন, আন্দোলনের নামে যাতে আর সংঘাত না হয়৷ সবাই যেন সুস্থভাবে বাড়ি থেকে বের হতে পারে, সুস্থভাবে বাসায় ফিরে যেতে পারে। দেশের কোনো মানুষ এই জ্বালাও-পোড়াও চায় না। এতে দেশের মানুষের ক্ষতি হচ্ছে।

তিনি আরও বলেন, আগে আমাদের কোনো সম্মান ছিল না, ভোট দিতে পারতাম না। সারা দেশে আড়াই থেকে তিন লাখ হিজড়া। বর্তমান সরকার আমাদের এদেশের নাগরিক হিসেবে স্বীকৃতি দিয়ে ভোটের অধিকার দিয়েছে, সম্মান দিয়েছে। আমরা চাই সবাই যেন আমাদের সম্মান করে। যেভাবে প্রধানমন্ত্রী আমাদের সম্মান দিয়েছেন। আমরা দেশের নাগরিক হিসেবে আমাদের প্রতিটি অধিকার নিশ্চিত করতে চাই।

জাতীয় সংসদে হিজড়াদের পক্ষ থেকে সংরক্ষিত আসনে একজন প্রতিনিধি দেওয়ার দাবি জানিয়ে তিনি রানী চৌধুরী আরও বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত যাচ্ছে। আমরা সেখানে আমাদের জনগোষ্ঠীর পক্ষ থেকে একজন প্রতিনিধিকে সংরক্ষিত আসনে সংসদ সদস্য হিসেবে চাই। আমরা মনে করি, প্রধানমন্ত্রী আমাদের কথা শুনবেন। যাতে আমরা আমাদের কথা সংসদে বলতে পারি। একজন নারী ধর্ষণের শিকার হলে সে আদলতে বিচার পায়। কিন্তু একজন হিজড়া ধর্ষণের শিকার হলে আদালতে বিচার পাচ্ছে না। কেন আমরা একজন নাগরিক হিসেবে বিচার পাব না? আমাদের অধিকার পাব না?

খুব সুন্দর নির্বাচনের আবহাওয়া বইছে। আমরা আমাদের ভোটগুলো নৌকাকে নিশ্চিত করতে চাই। এই সরকারের আমলে যেহেতু আমরা এত সম্মান পেয়েছি, তাই আমরা আমাদের ভোট নৌকায় দেব। প্রধানমন্ত্রীকে এগিয়ে নিয়ে যাবো। আমরা কোনো নাশকতা চাই না।

শান্তির নীড় হিজড়া সংঘের চেয়ারম্যান হুররাম হিজড়া বলেন, হরতাল-অবরোধ বন্ধ করা হোক। জ্বালাও-পোড়াও বন্ধ করা হোক। দেশের মানুষের সমস্যা হচ্ছে। আমরা সুষ্ঠু নির্বাচন চাই।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন সুস্থ জীবনের সভাপতি পার্বতী হিজড়া, সদস্য জোনাকি জোনাক হিজড়া, পদ্মকুড়ি হিজড়া সংঘের সাধারণ সম্পাদক মিতু হিজড়া, সচেতন হিজড়া অধিকার যুব সংঘের রবি হিজড়া, ইভানা আহমেদ কথা হিজড়াসহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২৩
এসসি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।