ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

জাতীয়

সোনারগাঁয়ে ব্রিটিশ পিলার দেখতে মানুষের ঢল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
সোনারগাঁয়ে ব্রিটিশ পিলার দেখতে মানুষের ঢল

নারায়ণগঞ্জ: জেলার সোনারগাঁ উপজেলা থেকে একটি ব্রিটিশ পিলার উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) পিরোজপুর ইউনিয়নের পূর্ব কান্দারগাঁও গ্রামে আবুল কালাম বেপারীর বাড়ি থেকে এ ব্রিটিশ পিলারটি উদ্ধার করা হয়।

ব্রিটিশ পিলার উদ্ধারের পর কয়েক হাজার নারী-পুরুষ এটি দেখতে ওই বাড়িতে ভিড় জমান। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পিলারটি উদ্ধার করে থানায় নিয়ে যায়।

এলাকাবাসী জানায়, উপজেলার পিরোজপুর ইউনিয়নের পূর্ব কান্দারগাঁও গ্রামে আবুল কালা বেপারীর বাড়িতে বহুতল ভবন নির্মাণের বেইজ তৈরির জন্য মাটি খনন করা হচ্ছিল। এক পর্যায়ে একটি  বেইজের মাটি খুঁড়তে গিয়ে শ্রমিক মাসুদ রানার কোদালের সঙ্গে আঘাত লাগে ব্রিটিশ পিলারটির।

তারা আরও জানায়, ব্রিটিশ আমলে বজ্রপাত থেকে রক্ষা পাওয়ার জন্য ব্রিটিশ সরকার এগুলো বিভিন্ন স্থানে পুঁতে রেখেছিল। সেই সময় থেকে এগুলো মূল্যবান হওয়ার কারণে এ দেশ থেকে চুরি হয়ে যায়। এগুলো মহা মূল্যবান বলেও জানান তারা।

এটির বাজার মূল্য কোটি টাকা বলে জানা যায়।

খবর পেয়ে সোনারগাঁ থানার উপ-পরিদর্শক (এসআই) মো. ইমরান আহম্মেদ ঘটনাস্থল থেকে সেই পিলারটি উদ্ধার করে থানায় নিয়ে যান।

বাড়ির মালিক আবুল কালাম বেপারী বলেন, বাড়িতে পিলার পাওয়ার পর আমি ৯৯৯ এ কল করে পুলিশকে অবগত করেছি। রাষ্ট্রীয় সম্পদ রাষ্ট্রের হেফাজতে থাকা উচিত তাই পুলিশকে জানিয়েছি।

সোনারগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহাবুব আলম বলেন, ব্রিটিশ পিলারটি উদ্ধার করে থানা হেফাজতে রাখা হয়েছে। এটি প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কাছে হস্তান্তর করা হবে।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২৩
এমআরপি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।