ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সবচেয়ে বেশি প্রবাসী চট্টগ্রাম বিভাগের

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
সবচেয়ে বেশি প্রবাসী চট্টগ্রাম বিভাগের

ঢাকা: বিশ্বের বিভিন্ন দেশে এখন ৫০ লাখ ৫৩ হাজার বাংলাদেশি নাগরিক বসবাস করছেন বলে পরিসংখ্যান ব্যুরোর জনশুমারি প্রতিবেদনে উঠে এসেছে।  সবচেয়ে বেশি মানুষ গেছেন চট্টগ্রাম বিভাগ থেকে।

সবচেয়ে কম মানুষ গেছেন রংপুর বিভাগের বলে জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার (২৮ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বিবিএস অডিটোরিয়ামে আয়োজিত জনশুমারি ও গৃহগণনা ২০২২- এর ন্যাশনাল রিপোর্ট প্রকাশনা অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রতিবেদনে দেখা যায়, চট্টগ্রাম বিভাগের সবচেয়ে বেশি নাগরিক বিদেশে অবস্থান করছেন। তাদের সংখ্যা ২০ লাখ ৫১ হাজার ৯৫২ জন, দ্বিতীয় অবস্থানে আছেন ঢাকা বিভাগের ১৪ লাখ ৩১ হাজার ১৩১ জন, তৃতীয় অবস্থানে আছেন সিলেট বিভাগের ৫ লাখ ৭৩ হাজার ১৮৫ জন, চতুর্থ অবস্থানে আছেন খুলনা বিভাগ ৩ লাখ ৬ হাজার ৭০০ জন, পঞ্চম অবস্থানে আছেন রাজশাহী বিভাগ ২ লাখ ৬৯ হাজার ২০৪ জন, ষষ্ঠ অবস্থানে আছেন ময়মনসিংহ বিভাগ ১ লাখ ৫৪ হাজার ২২৭ জন এবং সবচেয়ে কম বাংলাদেশি বিদেশে অবস্থান করছেন রংপুর বিভাগের মানুষ মাত্র ১ লাখ ১৫ হাজার ৪৩১ জন।

প্রতিবেদনে দেখা যায়, গত দুই বছরে বিদেশ থেকে দেশে ফিরে এসেছেন ৪ লাখ ৬৬ হাজার ৬৬৬ জন মানুষ। ফেরার তালিকায় প্রথমেই আছেন চট্টগ্রাম বিভাগের সংখ্যা ১ লাখ ৫৪ হাজার। ফেরার দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন ঢাকা বিভাগ তাদের সংখ্যা ১ লাখ ৩২ হাজার ৮৮৬ জন এবং তৃতীয় অবস্থানে আছেন খুলনা বিভাগের ৩৯ হাজার ২৮৮ জন।

জনশুমারি গণনার শুরুর থেকে ছয় মাস আগে যারা বিদেশে গিয়েছেন সেই হিসাব থেকে এই সংখ্যা প্রকাশ করা হয়েছে বলেও অনুষ্ঠানে জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।