ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কমলগঞ্জে ১৮১তম মহারাসলীলা উৎসব শুরু

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২৩
কমলগঞ্জে ১৮১তম মহারাসলীলা উৎসব শুরু মণিপুরীদের ঐতিহ্যবাহী মহারাসলীলার নৃত্যকলা। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: জেলার কমলগঞ্জে রাখাল নৃত্যের মধ্য দিয়ে মনিপুরী সম্প্রদায়ের বৃহত্তম ধর্মীয় ও ঐতিহ্যবাহী মহারাসলীলা উৎসব শুরু হয়েছে।

সোমবার (২৭ নভেম্বর) দুপুরে উপজেলার মাধবপুরের শিববাজার উন্মুক্ত মঞ্চে ঢাক-ঢোল, খোল-করতাল আর শঙ্খধ্বনির মধ্য দিয়ে শ্রীকৃষ্ণ ও তার সখি রাধার লীলাকে ঘিরে এ উৎসব শুরু হয়।

রাত সাড়ে ১১টায় জোড়া মণ্ডপে অনুষ্ঠিত হবে রাসের মূল প্রাণ মহারাসলীলা।  

এবার মাধবপুর জোড়া মণ্ডপে ১৮১তম রাস উৎসব অনুষ্ঠিত হচ্ছে। এদিকে কমলগঞ্জের আদমপুরে মনিপুরী মৈতৈ সম্প্রদায়ের আয়োজনে ৪০তম রাসোৎসব অনুষ্ঠিত হচ্ছে।  

রাসোৎসবে মনিপুরী সম্প্রদায়ের লোকজনের পাশাপাশি বিদেশি পর্যটকসহ হাজার হাজার মানুষ অংশ নিচ্ছে। মহারাত্রির আনন্দের পরশ পেতে সমাগত হয়েছেন নারী-পুরুষ, শিশু-কিশোর, কবি-সাহিত্যিক, সাংবাদিক, দেশি-বিদেশি পর্যটকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। তাদের পদচারণায় মুখরিত হয়ে উঠছে মাধবপুর ও আদমপুরের মণ্ডপ প্রাঙ্গণ।

রাস উৎসবকে ঘিরে মাধবপুর ও আদমপুরের মণ্ডপগুলো সাজানো হয়েছে সাদা কাগজের নকশার নিপুণ কারুকাজে। করা হয়েছে আলোকসজ্জাও। এই উৎসব মনিপুরীদের সংস্কৃতির এক বিশাল মিলন মেলায় পরিণত হয়েছে।

মহারাসলীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক শ্যাম সিংহ জানান, এবারে মাধবপুর জোড়া মণ্ডপে ১৮১তম মহারাসলীলার অনুষ্ঠানে বেলা সাড়ে ৩টায় অনুষ্ঠিত হবে শুভেচ্ছা বিনিময় সভা ও প্রদীপ প্রজ্বালন। এতে প্রধান অতিথি থাকবেন অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি মো. আব্দুস শহীদ এমপি। বিশেষ অতিথি থাকবেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুর রহমান, শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান ভানুলাল রায় ও কমলগঞ্জ পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ।  

সন্ধ্যায় অনুষ্ঠিত হবে আলোচনা সভা। এতে প্রধান অতিথি থাকবেন সিলেটের বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দিকী। বিশেষ অতিথি থাকবেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার দেবজিৎ সিংহ, বাংলাদেশ পুলিশ সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অ্যাডমিন অ্যান্ড ফিন্যান্স) সৈয়দ হারুন অর রশিদ প্রমুখ। পরে রাত সোয়া ১১টায় শুরু হবে শ্রী শ্রী কৃষ্ণের মহারাসলীলা, যা মঙ্গলবার ভোর পর্যন্ত চলবে।

অপরদিকে, আদমপুর ইউনিয়নের মনিপুরী কালচারাল কমপ্লেক্স প্রাঙ্গণে এবারের মৈতৈ সম্প্রদায়ের রাস উৎসব ‘রাখাল নৃত্য’ বা ‘গোষ্ঠলীলা’র মধ্য দিয়ে শুরু হয়েছে সকালে।

সন্ধ্যার পর অনুষ্ঠিত হবে গুণীজন সংবর্ধনা ও আলোচনা সভা। এতে প্রধান অতিথি থাকবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন। বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) আবু তাহের মুহাম্মদ জাবের, মৌলভীবাজারের জেলা প্রশাসক ড. ঊর্মি বিনতে সালাম প্রমুখ।

রাত ১১টায় শুরু হবে নুপা পালা এবং রাত ১২টা থেকে পরদিন ভোর পর্যন্ত চলবে মহারাস নৃত্যানুষ্ঠান। প্রতি বছরের মতো এবারও মহারাসলীলা উপলক্ষে মাধবপুর ও আদমপুর উভয় স্থানে বসেছে বিরাট মেলা।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২৩
বিবিবি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।