ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পি কে হালদার ও সালাহউদ্দিন ইস্যুতে যা বললেন পররাষ্ট্র সচিব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
পি কে হালদার ও সালাহউদ্দিন ইস্যুতে যা বললেন পররাষ্ট্র সচিব পি কে হালদার ও সালাহউদ্দিন আহমেদ

ঢাকা: পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন নয়াদিল্লি সফর শেষে ঢাকায় ফিরে জানিয়েছেন, গ্লোবাল ইসলামী ব্যাংকের (সাবেক এনআরবি গ্লোবাল) সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার (পি কে) হালদারকে নিয়ে আলোচনা হয়েছে। তবে বিষয়টি বিচারাধীন হওয়ায় এ বিষয়ে  বেশি আলোচনা করতে চায় না ভারত।

আর বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদকে দেশে ফেরানো নিয়ে কোনো আলোচনা হয়নি।

নয়াদিল্লিতে পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক শেষে দেশে ফিরে রোববার (২৬ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান মাসুদ বিন মোমেন।

বৈঠকে পি কে হালদারের বিষয়ে আলোচনা হয়েছে কি না, জানতে চাইলে পররাষ্ট্র সচিব বলেন, পি কে হালদারের ব্যাপারে আমরা বলেছি। কিন্তু তারা বলেছে, এটা একটা সাবজুডিস (বিচারাধীন) বিষয়। তার বিচার প্রক্রিয়া এখনো চলছে। সেজন্য জন্য আমাদের যে অনুরোধ, সেটা তাদের বিবেচনায় আছে। যেহেতু সাবজুডিস (বিচারাধীন) তাই তারা এটা নিয়ে বেশি আলোচনা করতে চায় না।

বৈঠকে ভারতে অবস্থানরত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদকে দেশে ফেরানো নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানান পররাষ্ট্রসচিব।

উল্লেখ্য, মুদ্রা পাচার মামলার আসামি পি কে হালদার ভারতে গ্রেপ্তার হয়ে জেলে আছেন আর বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমেদ অবৈধ অনুপ্রবেশের দায়ে ভারতে দীর্ঘ দিন জেল খেটে মুক্তি পেয়েছেন। তবে ট্রাভেল পাস জটিলতায় তিনি দেশে ফিরতে পারছিলেন না। পরে তাকে ট্রাভেল পাস দেওয়া হয়।

গত ২৪ নভেম্বর নয়া দিল্লিতে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রসচিব পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের  পক্ষে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন আর ভারতের পক্ষে দেশটির পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা বৈঠকে নেতৃত্ব দেন।

বাংলাদেশ সময়: ১৪১৭ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
টিআর/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।