ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাগরে ভাসতে থাকা জেলেকে উদ্ধার করলো ভারতীয় কোস্টগার্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
সাগরে ভাসতে থাকা জেলেকে উদ্ধার করলো ভারতীয় কোস্টগার্ড

বাগেরহাট: বঙ্গোপসাগরে ভারতীয় সীমানায় ভাসতে থাকা বাংলাদেশি জেলে  হরিনাথ দাশকে উদ্ধার করে বাংলাদেশ কোস্টগার্ডের কাছে হস্তান্তর করেছে ভারতীয় কোস্টগার্ড।  

শনিবার (২৫ নভেম্বর) বিকেলে স্থানীয় প্রশাসনের উপস্থিতিতে কোস্টগার্ড পশ্চিম জোনের মোংলা দপ্তর থেকে ওই জেলেকে তার পরিবারের কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে।

এর আগে ১৭ নভেম্বর কক্সবাজারের অদূরে বঙ্গোপসাগরে ট্রলার ডু্বিতে নিখোঁজ হন ওই জেলে। ওই ট্রলারে ১৮ জন জেলে ছিলেন।

উদ্ধার হওয়া জেলে হরিনাথ দাশ কক্সবাজারের বনবিবি গ্রামের বাসিন্দা।  
কোস্টগার্ড পশ্চিম জোনের অপারেশন কর্মকর্তা লে. তারেক আহম্মেদ বলেন, ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে গত ১৭ নভেম্বর ১৮ জন জেলেসহ  মাছ ধরা একটি ট্রলার ডুবে যায়। ওই ট্রলারে থাকা জেলে হরিনাথ দাশ একটি খালী ড্রাম জড়িয়ে ধরে সাগরে ভাসতে থাকেন। জীবন বাঁচাতে ওই সময় নোনা পানিও খেয়েছেন তিনি। ট্রলার ডুবির চারদিন পর ২১ নভেম্বর ভারতের জলসীমা থেকে ওই দেশের কোস্টগার্ড তাকে উদ্ধার করে। পরে সাগরে পতাকা মিটিংয়ের মাধ্যমে বাংলাদেশি কোস্টগার্ডের জাহাজ বিসিজি স্বাধীন বাংলায় দায়িত্বরতদের কাছে জেলে হরিনাথ দাশকে বুঝিয়ে দেয় ভারতীয় কোস্টগার্ড। বিকেলে স্থানীয় প্রশাসনের মাধ্যমে হরিনাথ দাশকে তার পরিবারের নিকট হস্তান্তর করা হয়েছে।

শারীরিকভাবে অসুস্থ জেলে হরিনাথ দাশ বলেন, ঘূর্ণিঝড়ের কবলে পড়ে আমাদের ফিশিং ট্রলারটির ইঞ্জিন বিকল হয়ে সাগরে ডুবে যায়। ট্রলারে থাকা জেলেরা যে যার মতো জীবন বাঁচানোর চেষ্টা করেছেন। তেলের খালী একটি ড্রাম দেখতে পেয়ে ওই ড্রামটি ধরে চারদিন সাগরে বেঁচে রয়েছি। এই সময়ে শুধু সাগরের লোনা পানি খেয়েছি। পরে ভারতীয় কোস্টগার্ডের সদস্যরা আমাকে উদ্ধার করে। অন্য জেলেরা বেঁচে আছে না কী হয়েছে এটা এখন বলতে পারছি না। তবে ওপরে না উঠতে পারলে মৃত্যু ছাড়া উপায় নেই।

বাংলাদেশ সময়: ১০০৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।