ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দিল্লিতে বিদেশি দূতদের সঙ্গে বৈঠক করবেন পররাষ্ট্রসচিব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২৩
দিল্লিতে বিদেশি দূতদের সঙ্গে বৈঠক করবেন পররাষ্ট্রসচিব

ঢাকা: ভারতে অবস্থানরত বিদেশি মিশনের দূতদের সঙ্গে বৈঠকে বসবেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। সেখানে তিনি আসন্ন নির্বাচন নিয়ে বাংলাদেশ সরকারের অবাধ ও নিরপেক্ষ প্রতিশ্রুতির কথা তুলে ধরবেন।

বুধবার (২২ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান পররাষ্ট্রসচিব।

তিনি বলেন, দিল্লিতে ৯০টি দেশের দূতাবাস আছে। তাদের সঙ্গে আমি মিলিত হব। তাদের সঙ্গে একটা সেশনে ইন্টার‌্যাকশন করব। সেখানে মিশনপ্রধানদের আমাদের উন্নয়ন অগগতির পাশাপাশি বর্তমান পরিস্থিতি, আসন্ন নির্বাচনের কথা তুলে ধরব।

পররাষ্ট্রসচিব বলেন, তাদের বিশেষ করে একটি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনে সরকারের প্রতিশ্রুতির কথা বলব। নির্বাচন কমিশনের প্রস্তুতি নিয়ে তাদের ব্রিফ করব। নির্বাচন পর্যবেক্ষণে পর্যবেক্ষকদের বিষয়ে তাদের প্রশ্ন থাকতে পারে। ইতোমধ্যে কমিশন পর্যবেক্ষকদের জন্য তারিখ বাড়িয়েছে।

দিল্লিতে বিদেশি দূতদের নিয়ে বৈঠকের সঙ্গে নির্বাচনের কোনো সম্পর্ক নেই বলেও জানান মাসুদ বিন মোমেন। তবে দূতদের নিয়ে বৈঠকের কারণ হিসেবে বাংলাদেশের একটি স্বার্থ সংশ্লিষ্ট বিষয় তুলে ধরেন পররাষ্ট্রসচিব।

তিনি বলেন, আন্তর্জাতিক সমুদ্র চলাচল সংস্থা-আইওএম বাংলাদেশের যে প্রার্থিতা আছে ক্যাটাগরি ‘সি’তে, সেখানে একটা প্রচারণা চালানোর সুযোগ হবে। প্রায় ৯০টি দেশের সঙ্গে। এখানে যারা আছেন, তাদের সব সময় বলতে পারি বা লবিং করছি। কিন্তু ওদেরকে ওখানে গিয়ে সরাসরি বলাটা দরকার আছে।

এছাড়া বাংলাদেশে নিযুক্ত দিল্লিস্থ যেসব হাইকমিশন আছে, সেগুলোর মধ্যে যেসব নতুন রাষ্ট্রদূত/হাইকমিশনাররা রাষ্ট্রপতির ব্যস্ততাসহ নানা কারণে তাদের পরিচয়পত্র পেশ করতে পারছেন না, তাদের আশ্বস্ত করা হবে বলেও জানান মাসুদ বিন মোমেন।

তিনি বলেন, যারা লাইনে আছেন তাদের আশ্বস্ত করা হবে। তাদের সিডিউল দেব।

বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠকে যোগ দিতে বৃহস্পতিবার দিল্লিতে যাবেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। শুক্রবার দিল্লিতে এ বৈঠক অনুষ্ঠিত হবে। সভায় ঢাকার পক্ষে মাসুদ বিন মোমেন এবং দিল্লির পক্ষে বিনয় মোহন কোয়াত্রা নিজ নিজ দেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

আরও পড়ুন:
রাজনৈতিক বার্তা নিয়ে দিল্লি যাচ্ছি না: পররাষ্ট্রসচিব

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।