ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নির্বাচন বাধাগ্রস্ত হয়, এমন কিছু করা উচিত হবে না: দুদক চেয়ারম্যান 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২৩
নির্বাচন বাধাগ্রস্ত হয়, এমন কিছু করা উচিত হবে না: দুদক চেয়ারম্যান 

ঢাকা: দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্ বলেছেন, তফসিল ঘোষণা হয়ে গেছে। সামনে জাতীয় নির্বাচন।

নির্বাচন সামনে রেখে এমনি কিছু করা উচিত হবে না, যাতে নির্বাচন বাধাগ্রস্ত হয়, তবে আমরাও চাই দুর্নীতিবাজরা যাতে নির্বাচনে না আসে।

মঙ্গলবার (২১ নভেম্বর) দুপুরে দুর্নীতি দমন কমিশনের (দুদক) ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দুদক কার্যালয়ের সেমিনার কক্ষে মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়।

দুদক চেয়ারম্যান বলেন, আমি মনে করি, নির্বাচনকে বাধাগ্রস্ত করে, আমাদের এমন কোনো কাজ করা উচিত হবে না। অতীতে যেভাবে হয়েছে, আরপিও ও দুদক আইনে যা আছে আমরা সেভাবেই কাজ করব। আপনদের মতো আমরাও চাই দুর্নীতিবাজরা ক্ষমতায় না আসুক।

তিনি বলেন, পৃথিবীর সব দেশে দুর্নীতি আছে, আমরা দুর্নীতিকে নিয়ন্ত্রণ করব তবে এটি শুধু দুদকের মাধ্যমে সম্ভব না। জনগণকে এগিয়ে আসতে হবে। দুদক দুর্নীতি দমন ও প্রতিরোধের মাধ্যমে জনগণের প্রত্যাশা পূরণ করবে। তবে দুদকের কাজে জনগণকে সহযোগিতা করতে হবে। শুধু তাই নয়, দুর্নীতি দমন ও প্রতিরোধের সঙ্গে জড়িত সরকারের অন্যান্য সংস্থাগুলোকে এগিয়ে আসতে হবে।  

মঈনউদ্দীন আবদুল্লাহ বলেন, পৃথিবীর সব দেশেই কম বেশি দুর্নীতি হয়। আপনারা দেখবেন, দুর্নীতিবাজ, দুর্নীতির সাহায্যকারী, দুর্নীতিবাজদের অফিসে চাকরি যারা করে, তার বিপরীতে আমরা কতজন? এত বড় একটি শ্রেণির বিরুদ্ধে শুধুমাত্র দুদক দিয়ে দুর্নীতি দমন করা সম্ভব বলে আমি মনে করি না। এর জন্য সবার সম্মিলিত প্রচেষ্টা দরকার।

চার্জশিট দাখিলের পরও অভিযুক্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীরা চাকরি করছেন, পদোন্নতি পাচ্ছেন, এমন নজির রয়েছে বলে প্রশ্ন করা হলে  মঈনউদ্দীন আবদুল্লাহ বলেন, চার্জশিট দেওয়ার পর, সরকারের সর্বনিম্ন কিংবা উচ্চ পর্যায়ের কর্মকর্তা বা কর্মচারী হোক, আমাদের সচিবের স্বাক্ষরে মন্ত্রীপরিষদ সচিবের কাছে চিঠি দেওয়া হয়। তার দায়িত্ব সবাইকে জানানো। বিভাগীয় ব্যবস্থা নেওয়ার পরও পদোন্নতি তাদের নিজস্ব নীতিমালার বিষয়। আমরা চার্জশিট দিয়ে আদালতে সোপর্দ করি।

দুদক সচিব মো. মাহবুব হোসেনের সঞ্চালনায় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন দুদকের কমিশনার জহুরুল হক, আছিয়া খাতুন, রিপোর্টার্স অ্যাগেইনস্ট করাপশনের সভাপতি আহম্মদ ফয়েজ ও সাধারণ সম্পাদক জেমসন মাহবুব।

দুর্নীতি দমন, নিয়ন্ত্রণ, উত্তম চর্চার বিকাশ ও সচেতনতামূলক কার্যক্রমের মাধ্যমে দুর্নীতি প্রতিরোধ করার লক্ষ্যে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর মাধ্যমে ২০০৪ সালের ২১ নভেম্বর স্বাধীন দুর্নীতি দমন কমিশন প্রতিষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৬০৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।