ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাইবার নিরাপত্তা এজেন্সি গঠন করে প্রজ্ঞাপন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২৩
সাইবার নিরাপত্তা এজেন্সি গঠন করে প্রজ্ঞাপন

ঢাকা: সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ এর অধীনে ‘জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সি’ গঠন করেছে সরকার। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ থেকে গত ১৭ নভেম্বর এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারির পর তা গেজেট আকারে প্রকাশ করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব মো. সামসুল আরেফিনের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ (২০২৩ সালের ৩৯ নং আইন) এর ধারা ৫ এর উপ-ধারা ১-এ দেওয়া ক্ষমতাবলে সরকার জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সি নামে একটি এজেন্সি গঠন করল।

একই প্রজ্ঞাপনে ডিজিটাল নিরাপত্তা এজেন্সি বাতিল করার কথা উল্লেখ করা হয়েছে। ২০১৯ সালের ৫ ডিসেম্বর জারি করা প্রজ্ঞাপনের মাধ্যমে ডিজিটাল নিরাপত্তা এজেন্সি গঠন করা হয়েছিল। ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ অনুযায়ী ডিজিটাল নিরাপত্তা এজেন্সি গঠন করা হয়েছিল।

বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন পরিবর্তন করে গত ২৮ আগস্ট মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘সাইবার নিরাপত্তা আইন, ২০২৩’ এর চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

চারটি ধারায় অজামিনযোগ্য রেখে সাইবার নিরাপত্তা আইন, ২০২৩-এর খসড়াটি অনুমোদন দেওয়া হয়। ধারাগুলো হলো- ১৭, ১৯, ২৭ ও ৩৩। গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামোতে বেআইনি প্রবেশ (ধারা-১৭), কম্পিউটার ও কম্পিউটার সিস্টেমে ইত্যাদির ক্ষতিসাধন (ধারা-১৯), সাইবার সন্ত্রাসী কর্মকাণ্ড সংগঠনের অপরাধ (ধারা-২৭), হ্যাকিং সংক্রান্ত অপরাধ (ধারা-৩৩)- এগুলো অজামিনযোগ্য রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২৩
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।