ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘মরণ সাগরপারে তোমরা অমর’ প্রকাশনার মোড়ক উন্মোচন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
‘মরণ সাগরপারে তোমরা অমর’ প্রকাশনার মোড়ক উন্মোচন

ঢাকা: ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানব ইতিহাসের নৃশংসতম হত্যাযজ্ঞে শহিদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের নিয়ে রচিত ‘মরণ সাগরপারে তোমরা অমর’ শীর্ষক ব্যতিক্রমী প্রকাশনার মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২০ নভেম্বর) গণভবনে প্রকাশনাটির মোড়ক উন্মোচন করেন বঙ্গবন্ধুকন্যা।

এ সময় তার সঙ্গে ছিলেন ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য মোহাম্মদ আলী আরাফাত, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল কবির আহমেদ, স্পিচ রাইটার নজরুল ইসলাম ও মরণ সাগরপারে তোমরা অমর বইয়ের প্রকাশক জয়ীতা প্রকাশনীর ইয়াসিন কবীর জয়।

বইটির মুখবন্ধ লিখেছেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবের জ্যেষ্ঠ সন্তান ও বাংলাদেশ সরকারের প্রধান শেখ হাসিনা।

মুখবন্ধে তিনি লিখেছেন- ‘আমরা ইতিহাস বিকৃতি রোধ করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার পথে এগিয়ে যাচ্ছি। এই অভিযাত্রায় নতুন প্রজন্মের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানা খুব জরুরি।

সরকারিভাবে এ জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বেসরকারি পর্যায়েও বহু প্রতিষ্ঠান, সংগঠন এবং ব্যক্তিগত পর্যায়েও বহু গবেষক মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস নিয়ে কাজ করছেন। এসব উদ্যোগ প্রশংসনীয়। এরই ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা ফজিলাতুন নেছা, তাদের তিন পুত্র- শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেলকে নিয়ে পাঁচটি বইয়ের সংকলন ‘মরণ সাগরপারে তোমরা অমর’ প্রকাশিত হচ্ছে জেনে আমি আনন্দিত।

স্বল্প মূল্যে এক বক্সে পাঁচটি বই পাঠকের হাতে তুলে দেওয়ার এই উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। এই উদ্যোগ নতুন প্রজন্মকে সঠিক ইতিহাস জানাতে সহায়ক হবে বলে আমি মনে করি। আমি এই সংকলনের সফলতা কামনা করছি। ’

প্রকাশনাটির সম্পাদক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

বই পাঁচটি হলো- ‘মুক্তিদাতা শেখ মুজিব’, ‘জয়তু বঙ্গমাতা’, ‘বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল : আলোকিত তারুণ্যের প্রতিচ্ছবি’, ‘শহীদ লেফটেন্যান্ট শেখ জামাল : তারুণ্যের দীপ্ত শিখা’ ও ‘শেখ রাসেল : দুরন্ত শৈশবের প্রতিচ্ছবি’।

বইগুলোয় দেড় হাজারের বেশি আলোকচিত্র ব্যবহৃত হয়েছে। বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের ছবিগুলো যারা তুলেছেন তাদের মধ্যে অন্যতম হলেন- গোলাম মাওলা, কামরুল হুদা, আলহাজ জহিরুল হক, রশীদ তালুকদার, আফতাব আহমেদ, মোহাম্মদ আলম, জালাল উদ্দিন হায়দার, রফিকুর রহমান, লুৎফর রহমান, বাল কৃষ্ণান, পাভেল রহমান ও অমিয় তরফদার।

মরণ সাগরপারে তোমরা অমর বইটির প্রচ্ছদ ও অঙ্গপরিকল্পনা করেছেন শাহরিয়ার খান বর্ণ।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
এমইউএম/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।