ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মালদ্বীপের প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে যাচ্ছেন তথ্যমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
মালদ্বীপের প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে যাচ্ছেন তথ্যমন্ত্রী পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিং | ছবি: ডিএইচ বাদল

ঢাকা: মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জর শপথ অনুষ্ঠানে যোগ দিতে দেশটির রাজধানী মালে গেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরিন এ তথ্য জানান।

মুখপাত্র বলেন, আগামীকাল শুক্রবার (১৭ নভেম্বর) মালদ্বীপের নবনির্বাচিত রাষ্ট্রপতির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগদান করতে বাংলাদেশ সরকারের পক্ষে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ মালের পথে রওয়ানা দিয়েছেন। মালদ্বীপের স্পিকার মোহামেদ নাশিদ মালদ্বীপের নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান।

সেহেলী সাবরিন বলেন, মালদ্বীপের নবনির্বাচিত রাষ্ট্রপতির শপথগ্রহণ অনুষ্ঠানে বাংলাদেশের অংশগ্রহণ উভয় দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও গভীর করবে।

তিনি আরও জানান, আগামী ২০ নভেম্বর বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে প্রথম জলবায়ু সংলাপ ভার্চ্যুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হবে। ওই সংলাপে ব্রাসেলস থেকে ইইউ’র পক্ষে ডিরেক্টর অব দ্য ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স ও ক্লাইমেট ফিনান্স ডিয়ানা একোনিকা এবং বাংলাদেশের পক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক নেতৃত্ব দেবেন।

মুখপাত্র আরও বলেন, ওই সংলাপে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট জলবায়ু নীতিমালা, জলবায়ু কূটনীতি, আসন্ন কপ-২৮ সম্মেলন, নবায়নযোগ্য জ্বালানি ও জ্বালানি দক্ষতা, প্রযুক্তি হস্তান্তর প্রভৃতি বিষয়ে আলোচনা হবে।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।