ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘শ্রমিক আন্দোলনে স্বার্থ হাসিলের চেষ্টা করছে বিরোধী দল’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩
‘শ্রমিক আন্দোলনে স্বার্থ হাসিলের চেষ্টা করছে বিরোধী দল’ ‘গার্মেন্টস শিল্পের চলমান অস্থিরতা’ নিয়ে গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলন | ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বিরোধী দলগুলো গার্মেন্টস শ্রমিকদের আন্দোলনের ফাঁকে স্বার্থ হাসিলের চেষ্টা করছে বলে মন্তব্য করেছেন শ্রমিকনেতা ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান।

শনিবার (১১ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে ‘গার্মেন্টস শিল্পের চলমান অস্থিরতা’ নিয়ে গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদ আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

শাজাহান খান বলেন, বিএনপি-জামায়াত ও তাদের সমমনা দল গার্মেন্টস শ্রমিক আন্দোলনের ফাঁকে তাদের স্বার্থ হাসিল করার চেষ্টা করছে। শ্রমিকরা প্রতিবার ন্যূনতম মজুরি দারি করেছে। কখনো বিএনপি বা অন্য কোনো রাজনৈতিক দল শ্রমিকের ন্যূনতম মজুরি কত হবে দাবি করে নাই। এবারই প্রথম বিএনপি ২৩ হাজার টাকা মজুরি দাবি করছে। আমরা মনে করি, এটা রাজনৈতিক স্টান্টবাজি। তারা গার্মেন্টস সেক্টরকে ধ্বংস করার চেষ্টায় লিপ্ত।

তিনি বলেন, বিএনপি ১৯৯১ সালে ক্ষমতায় এসে ১৯৯৩ সালে বস্ত্রকল শ্রমিক আন্দোলন দমন করার জন্য পবিত্র রমজান মাসের মধ্যে ১৭ জন শ্রমিককে গুলি করে হত্যা করেছিল। পুনরায় ক্ষমতায় এসে ২০০৩ সালে পবিত্র রমজান মাসে ২ জন শ্রমিককে হত্যা করেছিল। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের জন্য ফ্যামিলি কার্ড দেওয়ার ঘোষণা দিয়েছেন।

বিএনপি-জামায়াতের অপকর্মের বিরুদ্ধে রুখে দাঁড়াবার জন্য শ্রমিক-কর্মচারী, পেশাজীবী ও মুক্তিযোদ্ধাদের শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার আহ্বান জানান শাজাহান খান।

একই সঙ্গে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ৫৬% বৃদ্ধি, শ্রমিকদের জন্য ফ্যামিলি কার্ড ইস্যু, বাড়ি ভাড়া নিয়ন্ত্রণ করা সহ শ্রমিকদের ন্যায়সঙ্গত দাবি মেনে নেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩
ইএসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।