ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তেঁতুলিয়ায় বার্মিজ পাইথন সাপ উদ্ধার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৪ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩
তেঁতুলিয়ায় বার্মিজ পাইথন সাপ উদ্ধার

পঞ্চগড়: পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বিল থেকে উঠে আসা ৫ ফুট দৈর্ঘ্যের একটি বার্মিজ পাইথন অজগর সাপ উদ্ধার করেছে বন বিভাগ।

শুক্রবার (১০ নভেম্বর) বিকেলে তেঁতুলিয়া উপজেলার ভজনপুর ঝালিংগীগছ গ্রাম থেকে সাপটি  উদ্ধার করে পঞ্চগড়ের বন্যপ্রাণী আলোকচিত্রী ফিরোজ আল সাবাহ।

পরে তিনি বনবিভাগের কাছে সাপটিকে হস্তান্তর করেন।

জানা গেছে, ভজনপুর ঝালিংগীগছ গ্রামে স্থানীয়রা একটি বিল থেকে উঠে আসা অজগর সাপটিকে দেখতে পায়। পরে সাপটি বস্তাবন্দি করে ফিরোজ আল সাবাহসহ বন বিভাগকে খবর দেয় স্থানীয়রা। পরে ফিরোজ আল সাবাহ ও বন কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে সাপটি উদ্ধার করে। প্লাস্টিকের অধিক ব্যবহার ও পরিবেশ দূষণের কারণে সাপটির শরীরে প্লাস্টিকের রিং আটকে ক্ষত সৃষ্টি হয়েছে।

উদ্ধারের পর পঞ্চগড় বন বিভাগের কার্যালয়ে নিয়ে সাপটিকে ওয়ার্ল্ড লাইফ অ্যান্ড স্নেক রেসকিউর সভাপতি ও বন্যপ্রাণী সংরক্ষণ ও উদ্ধারকারী শহিদুল ইসলামের মাধ্যমে চিকিৎসা করা হয়।

বন্যপ্রাণী সংরক্ষণ ও উদ্ধারকারী শহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, সাপটির শরীরে প্লাস্টিকের রিং আটকে থাকায় ক্ষত সৃষ্টি হয়েছে পচন ধরেছে। বন কর্মকর্তার নির্দেশে ক্ষত পরিষ্কার করে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। আশা করি দ্রুত সাপটি পুরো সুস্থ হয়ে উঠবে।

বন্যপ্রাণী আলোকচিত্রী ফিরোজ আল সাবাহ বাংলানিউজকে বলেন, ব্যবহৃত প্লাস্টিক যেখানে সেখানে ফেলার কারণে পুরো জীববৈচিত্র্যের ওপর প্রভাব পড়ছে। যদি প্লাস্টিক দূষণ না থাকতো তবে সাপটি অক্ষত অবস্থায় উদ্ধার করা যেতো। তবে সাপটির শরীরে ক্ষত থাকলেও সাপটি জীবিত রয়েছে।

পঞ্চগড় বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা মধুসূধন বর্মন বলেন, সাপটির শরীরে দীর্ঘদিন ধরে প্লাস্টিক আটকে থাকায় ক্ষত হয়ে পচন ধরে। পাঁচ কেজি ওজনের এই সাপটির দৈর্ঘ্য প্রায় পাঁচ ফুট। আমরা চিকিৎসা করেছি। উদ্ধার হওয়া সাপটিকে শনিবার রংপুরের জাতীয় উদ্যানে পাঠানো হবে।

বর্তমানে সাপটি আগের থেকে অনেকটাই সুস্থ ও ভালো রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

উল্লেখ্য, গত দুই মাসের ব্যবধানে পঞ্চগড় সদর ও তেঁতুলিয়া উপজেলায় তিন বার্মিজ পাইথন অজগর সাপ দেখা দিলেও স্থানীয়দের সহায়তায় দুইটিকে উদ্ধার করেছে পঞ্চগড় বনবিভাগ। তবে উদ্ধার হওয়া সাপগুলো ভারত থেকে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১০১৪ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।