ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দিনভর র‌্যাবের অভিযানে আটক ৪৫

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
দিনভর র‌্যাবের অভিযানে আটক ৪৫

ঢাকা: ২৮ অক্টোবর বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সহিংসতা ও পরবর্তী সময়ে বিভিন্নস্থানে আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির দায়ে ৪৫ জনকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

মঙ্গলবার (৭ নভেম্বর) দিনভর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন জানান, সম্প্রতি রাজনৈতিক কর্মসূচিকে কেন্দ্র করে কতিপয় দুস্কৃতকারী ও স্বার্থান্বেষী মহল হামলা ও নাশকতার মাধ্যমে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিরি অবনতি করে জনমনে আতঙ্ক সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে।

গত ২৮ অক্টোবর কাকরাইল, পল্টন, ফকিরাপুল ও মতিঝিলসহ দেশের বিভিন্ন স্থানে হামলা চালানো হয়। এছাড়া, গণপরিবহন, ব্যক্তিগত পরিবহন ও সরকারি বিভিন্ন যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে, প্রধান বিচারপতির বাসভবনে হামলা চালানো হয়।

পরে বিভিন্ন কর্মসূচিকে কেন্দ্র করে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মহাসড়কে অগ্নিসংযোগ, গণপরিবহন ও ব্যক্তিগত পরিবহন ভাঙচুর এবং অগ্নিসংযোগসহ বিভিন্ন নাশকতার ঘটনা ঘটায়। সিসিটিভি ফুটেজ, গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমের ভিডিও ফুটেজ এবং সংশ্লিষ্ট তথ্য বিশ্লেষণ করে জড়িতদের আইনের আওতায় আনতে গোয়েন্দা নজরদারি বাড়িয়েছে র‌্যাব।

র‌্যাবের এ কর্মকর্তা বলেন, এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার ( ৯ নভেম্বর) নারায়ণগঞ্জের রূপগঞ্জে অভিযান চালিয়ে তিন পুলিশ সদস্যকে কুপিয়ে জখম, অ্যাম্বুলেন্সসহ বিভিন্ন যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় জড়িত বিএনপির কর্মী নাসির হায়দার আলমাসকে আটক করা হয়।

এছাড়া, চলমান পোশাক শ্রমিকদের আন্দোলনে মিশে সহিংসতা উসকে দিতে গাজীপুরে মহাসড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ করে যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগের সময় ১০ জনকে আটক করা হয়।

সবমিলিয়ে বৃহস্পতিবার সারাদিন দেশের বিভিন্ন স্থানে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনায় জড়িত সর্বমোট ৪৫ জনকে আটক করা হয়। এ নিয়ে ২৮ অক্টোবর ও পরবর্তী সময়ে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতার সঙ্গে জড়িত সর্বমোট ২৯৬ জনকে আটক করেছে র‌্যাব।

কমান্ডার খন্দকার আল মঈন আরও বলেন, সহিংসতা ও নাশকতা প্রতিরোধে রাজধানীতে র‌্যাবের দেড় শতাধিক টহল ও সারাদেশে র‌্যাবের সাড়ে ৪ শতাধিক টহল টিম মোতায়েন রয়েছে। এছাড়াও গুরুত্বপূর্ণ স্থানগুলোতে র‌্যাবের রোবাস্ট টহল পরিচালিত হচ্ছে। অবরোধে দূরপাল্লার বাসগুলোকে চাহিদার প্রেক্ষিতে সুরক্ষা প্রদানের মাধ্যমে গন্তব্যস্থলে পৌঁছে দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
পিএম/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।