ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

অবরোধ ‘নেই’ সিলেটে, জীবনযাত্রা স্বাভাবিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
অবরোধ ‘নেই’ সিলেটে, জীবনযাত্রা স্বাভাবিক

সিলেট: বিএনপি-জামায়াতের ডাকা তৃতীয় দফায় ৪৮ ঘণ্টার অবরোধের দ্বিতীয় দিনে সিলেটের জীবনযাত্রা স্বাভাবিক। সরকার পতনের এক দফা দাবিতে দুই দলের চলমান কর্মসূচির কোনো প্রভাব পড়েনি নগরে।

যান ও জনচলাচল সকাল থেকে স্বাভাবিক রয়েছে, কেননা অবরোধ ডেকেও মাঠে নামেননি বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) বিএনপি-জামায়াতের ডাকা তৃতীয় দফায় ৪৮ ঘণ্টার অবরোধের দ্বিতীয় দিন শুরু হয় সিলেটে মহাসড়ক ও আঞ্চলিক সড়কে যান চলাচলের মধ্য দিয়ে। ভোর থেকে সকাল হতেই জন চলাচলও বেড়ে যায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে শুরু করে যানজট।

চলমান অবরোধে শিথিলতা দেখা গেলেও শঙ্কা যে নেই তা নয়। নগরবাসীর মধ্যে আশঙ্কা রয়েছে, যেকোনো সময় বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা মাঠে নাম পারে। তারপরও জীবিকার তাগিদে অবরোধকে পেছনে ফেলে মানুষ বেরিয়েছে কর্মস্থলে যেতে, কর্মের সন্ধানে। সড়কে মহাসড়কে বাস, ট্রাকসহ বিভিন্ন ধরণের গণ পরিবহণ চলাচল করছে। নগরজুড়ে সিএনজি অটোরিকশার দৌরাত্ম্য দেখা গেছে।

সিলেটের শ্রমিক সংগঠনের নেতারা জানিয়েছেন, সড়কগুলোয় যানবাহন চলাচল আগের মতোই স্বাভাবিক রয়েছে। রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে ছেড়ে আসা দূরপাল্লার বাসগুলো সিলেটে আসছে। কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকেও যথারীতি বাস ছেড়ে যাচ্ছে।

অবরোধকারীদের বিশৃঙ্খলা ও যেকোনো ধরণের তৎপরতা ঠেকাতে সতর্কাবস্থায় রয়েছে আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী।

সরেজমিনে গিয়ে, নগরের গুরুত্বপূর্ণ বন্দরবাজার, সুরমা মার্কেট পয়েন্ট, জিন্দাবাজার পয়েন্ট, চৌহাট্টা, আম্বরখানা, মদীনা মার্কেট, টিলাগড়, দক্ষিণ সুরমার হুমায়ূন রশিদ চত্বর এলাকায় যানজট লেগে থাকতে দেখা গেছে। খোলা রয়েছে অফিস আদালত, শিক্ষাপ্রতিষ্ঠান।

সিলেট-ঢাকা মহাসড়কে ও নগরের বিভিন্ন পয়েন্টে র‌্যাব, পুলিশ, বিজিবি সদস্যদের দায়িত্ব পালন করতে দেখা গেছে।

গতকাল বুধবার (৯ নভেম্বর) যুগপৎ আন্দোলনের ধারাবাহিকতায় বিএনপি-জামায়াতের ডাকা তৃতীয় দফায় ৪৮ ঘণ্টার অবরোধের প্রথম দিনও সিলেটে মাঠে নেতাকর্মীদের দেখা যায়নি। নিয়ম পালনের জন্য এ দুদিন রাতেই কেবল মশাল মিছিল করেছে তারা।

গত ২৮ অক্টোবর থেকে বিরতি দিয়ে চলে আসা হরতাল-অবরোধে সিলেটে ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগ, পুলিশ ও ছাত্রলীগের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় বিএনপি-জামায়াতের নেতাকর্মীর বিরুদ্ধে জেলা ও মেট্রোপলিটন এলাকার থানাগুলোয় এক ডজন মামলা হয়েছে। এসব মামলার আসামি দুই দলের সহস্রাধিক নেতাকর্মী। গ্রেপ্তার হয়েছেন অর্ধশত। গ্রেপ্তার আতঙ্কে পলাতক বহু নেতাকর্মী।

সিলেট মহানগর পুলিশ বলেছে, অবরোধে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে সদস্যরা। কোথাও কোনো ধরণের তৎপরতা দেখা গেলে তাৎক্ষনিক অ্যাকশন নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২৩
এনইউ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।