ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেট্রোরেলের প্রভাব নেই বিমানবন্দর সড়কে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২৩
মেট্রোরেলের প্রভাব নেই বিমানবন্দর সড়কে

ঢাকা: মেট্রোরেলের মতিঝিল পর্যন্ত বর্ধিত অংশ চালু হয়েছে। এতে আগের তুলনায় ভিড় বেড়েছে মেট্রোতে।

সুবিধা পাচ্ছেন মতিঝিলের অফিস পাড়ায় যাতায়াতকারীরা। এছাড়া ফার্মগেট ও বিজয় সরণিতে যানজট আগের চেয়ে কমেছে। কিন্তু বহুল প্রতীক্ষিত আধুনিক এই গণপরিবহন সেবার তেমন প্রভাব পড়েনি বিমানবন্দর সড়কে।

মঙ্গলবার (০৭ নভেম্বর) সরেজমিনে সড়কের এই চিত্র দেখা গেছে। প্রসঙ্গত, বিএনপি-জামায়াত জোটের ডাকা দ্বিতীয় দফা অবরোধ শেষ হয়েছে সোমবার। ফলে, মঙ্গলবার সকাল থেকেই সড়কে চিরচেনা রূপ লক্ষ্য করা গেছে।

রাজধানীর রামপুরা থেকে প্রগতি সরণি হয়ে বিমানবন্দর এলাকার সড়কগুলো আগেই মতই যানজটে ধুঁকছে। মেট্রোরেল ও আশপাশের এলাকা কিছুটা যানজট মুক্ত হলেও সড়ক নির্ভর এ রুটে যানজট আগের মতোই।

বিমানবন্দর এলাকায় কথা হয় বেসরকারি চাকরিজীবী শাহ মাখদুম এর সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, আমার অফিস গুলশানে। এই রুটের যাত্রীরা মেট্রোর সুবিধা পায় না। ফলে এদিকের সড়কে চিরচেনা চাপ দেখা যাচ্ছে। তবে, আমার ভাই থাকেন মতিঝিলে। তার পরিবার মিরপুরে থাকেন। তাদের যাতায়াত আগের থেকে সহজ হয়েছে।

একই তথ্য জানালেন যাত্রী আবদুল হক। তিনি যাবেন উত্তরায় ভাইয়ের বাসায়। এসেছেন কুমিল্লার বুড়িচং থেকে। মেট্রোতে না এসে বাসে এসেছেন তিনি। জানতে চাইলে বাংলানিউজকে তিনি বলেন, মেট্রোতে গেলে মতিঝিল হয়ে যেতে হত। আমি সায়েদাবাদ নেমে সরাসরি বাসে এসেছি।

মিরপুর এলাকা থেকে ছবি তুলেছেন রাজীন চৌধুরী

মোটের ওপর এই রুটের যাত্রীরা কম-বেশি এমন তথ্যই জানিয়েছেন। তবে এর ঠিক উল্টো চিত্র ফার্মগেট, বিজয় সরণি ও মিরপুর এলাকায়। মেট্রোরেলের প্রভাবে এলাকাগুলোর সড়কে যানজট কিছুটা কমেছে।

বাংলানিউজের সিনিয়র ফটো করেসপন্ডেন্ট রাজীন চৌধুরী জানিয়েছেন, উত্তরা-মিরপুর হয়ে বিজয় সরণি এলাকায় মেট্রোর প্রভাব পড়েছে। নিচের সড়কে মেট্রোরেলের বর্ধিত অংশ চালু হওয়ায় স্বাভাবিকের তুলনায় কম যানজট দেখা গেছে৷

তিনি আরও জানিয়েছেন, অন্যান্য দিন অফিস এবং স্কুল-কলেজ যাওয়ার সময়ে সড়কে যেমন চাপ থাকে, সে তুলনায় মঙ্গলবার অনেকটাই ফাঁকা ছিল এই সড়ক।

এর আগে, শনিবার (৪ নভেম্বর) আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত বহুল কাঙ্ক্ষিত মেট্রোরেল পরিষেবার দ্বিতীয় পর্যায়ের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলে মেট্রোরেল এখন রাজধানীর উত্তরাকে মতিঝিলের সঙ্গে সংযুক্ত করেছে।

গত ২৮ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের প্রথম ধাপের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। আপাতত আগারগাঁও-মতিঝিল অংশে তিনটি স্টেশনে মেট্রোরেল থামবে। ফার্মগেট-সচিবালয় এবং মতিঝিল স্টেশন। আগারগাঁও থেকে মতিঝিল সেকশনের দৈর্ঘ্য আট দশমিক ৭২ কিলোমিটার। ফার্মগেট-সচিবালয়-মতিঝিল স্টেশনে মেট্রোরেল থামবে।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২৩
এমকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।