ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রজন্ম থেকে প্রজন্মান্তরে সংবিধানের সমতার দর্শন ছড়িয়ে দিতে হবে: স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
প্রজন্ম থেকে প্রজন্মান্তরে সংবিধানের সমতার দর্শন ছড়িয়ে দিতে হবে: স্পিকার সেমিনারে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীসহ অন্যরা।

ঢাকা: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশকে দিয়েছেন একটি স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ এবং বিশ্বের সর্বশ্রেষ্ঠ সংবিধান। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে এই সংবিধানের সমতার দর্শন ছড়িয়ে দিতে হবে।



শনিবার (৪ নভেম্বর) রাজধানীর রেডিসন ব্লু হোটেলে জাতীয় সংবিধান দিবস-২০২৩ উপলক্ষে লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের উদ্যোগে আয়োজিত সেমিনারে প্রধান অতিথি বক্তব্যে তিনি এ কথা বলেন।

আইন, বিচার এবং সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সচিব মো. মইনুল কবীর এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন ড. এস এম মাসুম বিল্লাহ।

সংবিধান দিবস উপলক্ষে বিশেষ আলোচনা করেন আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সরওয়ার এবং আইন কমিশনের সদস্য এ টি এম ফজলে কবীর।

স্পিকার বলেন, বাংলাদেশের সংবিধান কারো দান, অনুকম্পা, সন্ধি-আলোচনা বা চুক্তির মাধ্যমে পাওয়া যায়নি। লাখো শহীদের রক্তের দামে অর্জিত হয়েছে এই অনন্য সংবিধান। বঙ্গবন্ধু বলেছিলেন ‘এই শাসনতন্ত্র শহীদের রক্ত দিয়ে লেখা’ ৷

শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশের সংবিধান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও দর্শনের পরিপূর্ণ প্রতিফলন ৷ বঙ্গবন্ধুর আদর্শ ও দর্শন বাস্তবায়ন করতে আইনের শাসন সমুন্নত রেখে ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলস কাজ করে চলেছেন। বঙ্গবন্ধু এদেশের সংবিধানকে বলেছেন জনতার শাসনতন্ত্র। তাই জনগণের কল্যাণে এই সংবিধানের সঠিক প্রয়োগ ঘটিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা এবং প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সবাইকে আত্মনিয়োগ করতে হবে।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০২৩
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।