ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নাজিরপুরে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২৩
নাজিরপুরে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

পিরোজপুর: পিরোজপুরের নাজিরপুরে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন করেছেন এলাকাবাসী।

শুক্রবার (৩ নভেম্বর) সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত উপজেলার মালিখালী ইউনিয়নের লড়া গ্রামে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে বক্তব্য দেন, স্থানীয় ইউপি মেম্বার মনোজ কান্তি মণ্ডল, লড়া মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক দিপঙ্কর সমদ্দার রিপাশ, স্থানীয় মসজিদ কমিটির সভাপতি মো. আফজাল হোসেন মোল্লা, স্থানীয় আস্থা কালী মন্দির কমিটির সভাপতি গজেন্দ্র নাথ বাড়ৈ, ইউনিয়ন 
স্বেচ্ছাসেবক লীগের সভাপতি লিটন মণ্ডল, ফুল মালা মণ্ডল। এ সময় তারা বালু উত্তোলন বন্ধে প্রধানমন্ত্রীসহ প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছেন।

স্থানীয়রা জানান, একটি প্রভাবশালী মহল প্রায় একমাস ধরে স্থানীয় তালতলা নদীর মালিখালী ইউনিয়নের লড়া ও সাচীয়া  এলাকায় তিনটি ড্রেজার মেশিন দিয়ে প্রতিদিন প্রায় শতাধিক বোর্ডে করে বালুর উত্তোলন করা হচ্ছে। এতে নদীর পূর্ব পাড়ের মালিখালী ইউনিয়নের লড়া ও সাচীয়া গ্রামে নদী ভাঙনের সৃষ্টি হয়েছে। ওই এলাকার নদী পাড়ে থাকা সাচীয়া লড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, লড়া মাধ্যমিক বিদ্যালয়, মাতৃ মঙ্গল সর্বজনীন সেবাশ্রম, দক্ষিণ লড়া আস্থা কালি মন্দির, দারুল কোরান মহিলা মাদরাসা, লড়া শ্মশান ঘাটসহ কয়েক শত একর জমি ও বসত বাড়ি হুমকির মুখে পড়েছে। এছাড়া ইতোমধ্যে ওই নদীর পশ্চিম পাড়ের শাঁখারীকাঠী ইউনিয়নের বৈবুনিয়া গ্রামের কয়েকটি বসতবাড়ি নদী ভাঙনে বিলীন হয়ে গেছে। এছাড়া ওই এলাকায় প্রাথমিক বিদ্যালয়, মসজিদ ও মাদরাসাসহ কয়েকশত একর জমি হুমকির মুখে।

এ বিষয়ে জানতে বালু উত্তোলনের সঙ্গে জড়িত ড্রেজার মালিক আমিনুল ইসলামের মুঠোফেনে একাধিকবার ফোন ও ক্ষুদে বার্তা দিলেও কোনো উত্তর পাওয়া যায়নি।

নাজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ডাক্তার সঞ্জীব দাশ জানান, এ বিষয়ে মৌখিক একটি অভিযোগ পেয়েছি। অভিযুক্তদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৯২৭ ঘণ্ট, নভেম্বর ০৩, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।