ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুক্তিযুদ্ধের চেতনা মুছে দিতেই জেলহত্যা কাণ্ড: রবীন্দ্র উপাচার্য

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২৩
মুক্তিযুদ্ধের চেতনা মুছে দিতেই জেলহত্যা কাণ্ড: রবীন্দ্র উপাচার্য

সিরাজগঞ্জ: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজম বলেন, ৩ নভেম্বর বাংলাদেশের ইতিহাসের এক কলঙ্কময় দিন। মুক্তিযুদ্ধের চেতনাকে দেশ থেকে মুছে দিতেই এ হত্যাকাণ্ড ঘটানো হয়েছিল।

দেশকে পাকিস্তানি ধারায় পরিচালিত করতে যারা ষড়যন্ত্র করেছিল, যারা জাতির পিতা হত্যাকাণ্ডের মাধ্যমে ক্ষমতা করায়ত্ত করেছিল, তারাই জেলহত্যার মতো এই জঘন্য অপরাধের আসামি।

শুক্রবার (৩ নভেম্বর) জেলহত্যা দিবস উপলক্ষে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় আয়োজিত ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

তিনি বলেন, শহীদ সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দীন আহমদ, ক্যাপ্টেন এম মনসুর আলী ও এএইচএম কামারুজ্জামান এরা সবাই মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী নেতা। তারা জাতির পিতার বিশ্বস্ত সহচর, তারা বঙ্গবন্ধুর ও আওয়ামী লীগের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেননি বলেই এভাবে তাদের প্রাণ দিতে হয়েছে। তাদের রক্তের ঋণ শোধ করতে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে নির্বাচিত করাই হোক জেলহত্যা দিবসের শপথ।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. মো. ফখরুল ইসলাম বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর ৩ নভেম্বর আরও এক কলঙ্কিত দিন। জেলখানার মতো নিরাপদ স্থানে জাতীয় নেতাদের হত্যা ইতিহাসের নজিরবিহীন, মর্মান্তিক ঘটনা। নেতার প্রতি, আদর্শের প্রতি এমন আনুগত্যের নিদর্শন রেখে তারা আমাদের জন্য শিক্ষা ও অনুপ্রেরণার বার্তা দিয়ে গেছেন।  

তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় দেশগড়ার সংগ্রামে নিজেদের সর্বান্তঃকরণে নিয়োজিত করার মাধ্যমে নেতাদের রক্তের ঋণ শোধ করতে আমাদের সচেষ্ট হতে হবে।  

ওয়েবিনারে বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।