ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জন্মসনদের জন্য বাড়তি টাকা নেওয়ায় নারী উদ্যোক্তার চুক্তি বাতিল 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৬ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২৩
জন্মসনদের জন্য বাড়তি টাকা নেওয়ায় নারী উদ্যোক্তার চুক্তি বাতিল 

মানিকগঞ্জ: জন্মসনদের জন্য অতিরিক্ত টাকা নেওয়ার অভিযোগের সত্যতা পাওয়ায় চুক্তি বাতিল করা হয়েছে নারী উদ্যোক্তা রোকসানা আক্তারের।

বৃহস্পতিবার (২ নভেম্বর) দুপুরে তার বাতিল করা হয়েছে বলে নিশ্চিত করেন বালিয়াটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মীর সোহেল আহম্মেদ চৌধুরী।

 

নারী উদ্যোক্তার ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টারে চুক্তি বাতিলপত্র সূত্রে জানা যায়, এক ভুক্তভোগী উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর ১০ হাজার টাকা নিয়ে জন্ম নিবন্ধন করিয়েছেন মর্মে লিখিত অভিযোগ করেন। লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা একজন কর্মকর্তাকে বিষয়টি তদন্ত করার নির্দেশ দেন। তদন্তে অভিযোগের সত্যতা পেয়ে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেন ওই কর্মকর্তা। এ অবস্থায় নারী উদ্যোক্তা রোকসানা আক্তারকে দিয়ে ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টার পরিচালনা করলে রাষ্ট্রের সুনাম ক্ষুণ্ন এবং জনঅসস্তুষ্টি সৃষ্টি হবে বলেও উল্লেখ করা হয়। জনস্বার্থে ও রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে ১৪ নম্বর শর্ত অনুযায়ী নারী উদ্যোক্তা রোকসানা আক্তারের চুক্তি বাতিল করা হয়। চুক্তি বাতিলপত্র পাওয়ার তিন কার্যদিবসের মধ্যে সরকারের সব পাওনাদি এবং রাষ্ট্রের সম্পদ বালিয়াটি ইউনিয়ন পরিষদের (ইউপি) সচিবের কাছে দিতে বলা হয়েছে। রাষ্ট্রের সম্পদ এ সময়ের ভেতরে ইউপি সচিবের কাছে বুঝিয়ে না দিলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলেও বাতিলপত্রে উল্লেখ আছে।

আরও পড়ুন: দেড়শ টাকার জন্মসনদের জন্য দিতে হয় অন্তত ৫ হাজার!

মোবাইল ফোনটি বন্ধ পাওয়ায় এ ব্যাপারে রোকসানা আক্তারের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

বালিয়াটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মীর সোহেল আহম্মেদ চৌধুরী বলেন, লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে উপজেলা প্রশাসন তদন্ত করে। তদন্তে নারী উদ্যোক্তা দোষী সাব্যস্ত হন। এজন্য তার চুক্তি বাতিল করা হয়েছে।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শান্তা রহমান এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

এদিকে রোকসানার এ দুর্নীতি নিয়ে গত ১৭ অক্টোবর দেশের জনপ্রিয় অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজে  ‘দেড়শ টাকার জন্মসনদের জন্য দিতে হয় অন্তত ৫ হাজার!’ এ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়।  

বাংলাদেশ সময়: ০৮৫৬ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।