ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘এ গ্রেপ্তার যুদ্ধাপরাধীদের বিচারে প্রথম ধাপ’

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, জুন ২৯, ২০১০

ঢাকা: নিজামী-মুজাহিদের গ্রেপ্তারকে যুদ্ধাপরাধীদের বিচারের পথে ‘প্রথম ধাপ’ বলে অভিহিত করে ছাত্রলীগ বলেছে, এর মধ্য দিয়ে যুদ্ধাপরাধীদের বিচারের পথ পরিষ্কার হলো।

মঙ্গলবার বিকেলে জামায়াতের আমির ও সেক্রেটারি জেনারেলসহ দলের শীর্ষ চার নেতার গ্রেপ্তারের পর রাত সাড়ে আটটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আনন্দ মিছিল বের করে ছাত্রলীগ।



বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক মিলনায়তন (টিএসসি) থেকে মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যের সামনে এসে শেষ হয়।    

সেখানে এক সমাবেশে ছাত্রলীগের সভাপতি মাহমুদ হাসান রিপন বলেন, “নিজামী-মুজাহিদের গ্রেপ্তার যুদ্ধাপরাধীদের বিচারের পথে একটি বড় ও প্রথম ধাপ। এর মধ্য দিয়ে যুদ্ধাপরাধীদের বিচারের পথ পরিষ্কার হলো। এটি আরও তরান্বিত হবে বলে আশা করছি। ”

এ গ্রেপ্তারের মধ্য দিয়ে বিচারের পথে যে প্রক্রিয়া শুরু হয়েছে তা যেন বাধাগ্রস্ত না হয় সেজন্য সবাইকে সতর্ক থাকারও আহ্বান জানান তিনি।

একই সঙ্গে বুধবার সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সমাবেশ কর্মসূচি ঘোষণা করেন ছাত্রলীগ সভাপতি।

সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটন ঢাবি ক্যাম্পাসসহ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছাত্র শিবিরকে প্রতিহত করা হবে বলে ঘোষণা দিয়ে বলেন, “জামায়াতের সহযোগী সংগঠন বলে পরিচিত ছাত্রশিবির যাতে কোনো ধরনের অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে না পারে সেজন্য সবাইকে সতর্ক থাকতে হবে। রাজাকারের এসব দোসরকে প্রতিহত করার কোনো বিকল্প নেই। ”  

বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাজ্জাত সাকিব বাদশা বলেন, “বিগত সরকারের আমলে এই চিহ্নিত রাজাকাররা আমাদের জাতীয় পতাকা উড়িয়ে গাড়ি চড়েছেন। আবার যেন আমাদের এই দৃশ্য দেখতে না হয় সেজন্য এক হয়ে কাজ করতে হবে। ”

সমাবেশে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রচার সম্পাদক আরিফুল ইসলাম উজ্জ্বল, দপ্তর সম্পাদক নাসিম আল রূপক, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সোহেল রানা, সাধারণ সম্পাদক শেখ সোহেল রানা টিপু প্রমুখ।

এর আগে বিশ্ববিদ্যালয়ে ছেলে ও মেয়েদের সবক’টি হল থেকে ছাত্রলীগ নেতাকর্মীরা আনন্দ মিছিল নিয়ে টিএসসির দিকে যেতে শুরু করেন।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, জুন ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।