ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঝালকাঠিতে এক ঘণ্টার জেলা প. প.কর্মকর্তা কিশোরী নুসরাত জাহান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
ঝালকাঠিতে এক ঘণ্টার জেলা প. প.কর্মকর্তা কিশোরী নুসরাত জাহান

ঝালকাঠি: ঝালকাঠিতে এক ঘণ্টার জন্য জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার দায়িত্ব পালন করেছে নুসরাত জাহান নামে সপ্তম শ্রেণির এক কিশোরী।

সোমবার (৩০ অক্টোবর) সকাল ১১টায় জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক (ডিডি) মো. শহিদুল ইসলামের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করে নুসরাত।

প্রথমে উপপরিচালক (ডিডি) মো. শহিদুল ইসলাম ফুলেল শুভেচ্ছা দিয়ে বরণ করেন নুসরাত জাহানকে। অফিসিয়াল কভার ফাইলের মাধ্যমে দায়িত্ব হস্তান্তর করেন বর্তমান ডিডি মো. শহিদুল ইসলাম।

দায়িত্ব গ্রহণ করে ন্যাশনাল চিলড্রেনস টাস্কফোর্স (এনসিটিএফ) ঝালকাঠি জেলা শাখার শিশু সাংবাদিক, সরকারি হরচন্দ্র বালিকা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী নুসরাত জাহান।

এক ঘণ্টার প্রতীকী জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালকের (ডিডি) দায়িত্ব পালনকালে নুসরাত জাহান বলে, ‘আমি একজন কিশোরী হয়েও ঝালকাঠি জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালকের (ডিডি) দায়িত্ব পালন করতে পেরে নিজেকে ধন্য ও গর্বিত মনে করছি। এতে আমি আরও আত্মবিশ্বাসী এবং নিজের স্বপ্ন পূরণে অঙ্গীকারবদ্ধ হয়েছি।  

বর্তমানে ঝালকাঠি জেলার অবকাঠামো, পরিবেশ ও বিনোদন এবং সৌন্দর্য বর্ধনে ব্যাপক কাজ চলমান। তবে নারী ও শিশুদের জন্য নিরাপদ এবং যৌন হয়রানি বা নির্যাতন এবং বৈষম্যহীন শ্রেষ্ঠ জেলা হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি ব্যক্ত করে নুসরাত।

বেদে পল্লী, চরাঞ্চল ও আবাসন এলাকার বাসিন্দাদের মধ্যে প্রজনন এবং পরিবার পরিকল্পনা বিষয়ক সচেতনতা সৃষ্টি করে জনশক্তি ব্যবস্থাপনায় কার্যকরী ব্যবস্থা গ্রহণের অভিমত ব্যক্ত করে এক ঘণ্টার এই কর্মকর্তা।

জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক (ডিডি) মো. শহিদুল ইসলাম বলেন, নারীদের বা আমাদের কন্যাদের একটু বেশি সুযোগ দিলে তারা অনেক কিছুই করতে পারে। তাদের সুযোগ দেওয়া প্রয়োজন। আজ আমার খুবই ভালো লাগছে। কিশোরী জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালকের (ডিডি) চেয়ারে বসে তার অবস্থান থেকে বক্তব্য দিচ্ছে। এ বয়সে আমরা ঠিকমতো কথাও বলতে পারতাম না।

তিনি আরও বলেন, ঝালকাঠি জেলাকে নারী ও শিশুবান্ধব জেলা হিসেবে গড়ার প্রতিজ্ঞা ব্যক্ত করেছেন। জনশক্তি ব্যবস্থাপনায় কার্যকরী ব্যবস্থা গ্রহণের অভিমত ব্যক্ত করে। সে বিষয়ে আমরা আমাদের কর্মপরিকল্পনায় অন্তর্ভুক্ত করব এবং বাস্তবায়নে উদ্যোগ নেব।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- এনসিটিএফ (ডিস্ট্রিক্ট) ভলানটিয়ার নয়ন তালুকদার, বিথী শর্মা বণিক। এনসিটিএফ জেলা সভাপতি জান্নাতুল ফেরদৌস, শিশু সাংবাদিক সিরাজুল ইসলাম। পরে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয় চত্বরে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়।  

গার্লস টেকওভার আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের একটি বৈশ্বিক কার্যক্রম। কন্যা শিশুরা সমান সুযোগ এবং সম-অধিকার পেলে, বদলে দিতে পারে তাদের নিজের জীবন। তাদের আশপাশের সমাজ এবং সমাজের মানুষদের এমন বিশ্বাস থেকেই গার্লস টেকওভার কর্মসূচির উদ্যোগ এবং বাস্তবায়ন করে প্ল্যান ইন্টারন্যাশনাল।

এ কর্মসূচির মাধ্যমে একজন কিশোরী, কন্যা শিশু অথবা তরুণীকে নেতৃত্ব দানকারীর ভূমিকা পালন করতে সহায়তা করা হয়। যাতে তার আত্মবিশ্বাস বাড়ে এবং নিজের স্বপ্ন পূরণে সে অঙ্গীকারবদ্ধ হয়।

নুসরাত জাহান একজন ভালো ও সৎ মানুষ হতে চায়। সে পশ্চিম চাঁদকাঠি বাসন্ডা এলাকার গাড়িচালক মো. নুর নবি ভুঁইয়া ও গৃহিণী রোজিনা বেগম দম্পতির চার মেয়ে ও এক ছেলে সন্তানের মধ্যে তৃতীয়।  

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।