ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার, বরিশালে ৮৫ জেলের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার, বরিশালে ৮৫ জেলের কারাদণ্ড

বরিশাল: নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ নিধনের সময় বরিশালে বিভাগের বিভিন্ন নদীতে অভিযান চালিয়ে গত ২৪ ঘণ্টায় ৮৫ জেলেকে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি তাদের কাছে থেকে ১ লাখ ২৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

সোমবার (৩০ অক্টোবর) মৎস্য বিভাগের সহকারী পরিচালক মো. নাসির উদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন।  

এ নিয়ে গোটা অভিযানে ১৮ দিনে এখন পর্যন্ত ৬৪৯ টি মামলায় ৬৯৫ জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। পাশাপাশি ১১ লাখ ৬৮ হাজার ১০০ টাকা জরিমানা আদায় করা হয়।

বিভাগীয় মৎস্য অফিস থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, ১২ অক্টোবর থেকে ৩০ অক্টোবর সকাল ৮টা পর্যন্ত বরিশাল বিভাগে ২ হাজার ২০৩ টি অভিযান চালানো হয়েছে এবং ৮৫০টি মোবাইল কোর্ট করা হয়েছে। যেখানে ১৭ দিনে বরিশাল বিভাগের ২৬৬ বার বিভিন্ন মৎস্য অবতরণ কেন্দ্র, ৩ হাজার ৫৯৯ বার বিভিন্ন মাছঘাট, ৬ হাজার ৬৭ বার বিভিন্ন আড়ত ও ৩ হাজার ৯৫৪ বার বিভিন্ন বাজার পরিদর্শন করেছে মৎস্য অধিদপ্তরে জেলা ও উপজেলা কার্যালয়ের কর্মকর্তারা।

গত ১৭ দিনের অভিযানে ১৩ হাজার ৪৫ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। পাশাপাশি ৮ কোটি ৯ লাখ ৩৭ হাজার ৫ শত টাকা মূল্যের ৩৯ লাখ ৭৪ হাজার ৪ শত মিটার অবৈধ জাল জব্দ করা হয়েছে।

এছাড়া জব্দ হওয়া সামগ্রী নিলাম করে আয় হয়েছে ৩ লাখ ৭২ হাজার টাকা।

নাসির উদ্দিন জানান, ১১ অক্টোবর দিবাগত মধ্যরাত থেকে ২ নভেম্বর মধ্যরাত পর্যন্ত উপকূলের ৭ হাজার বর্গ কিলোমিটারের মূল প্রজনন স্থল সহ সারা দেশে ইলিশ আহরণ, পরিবহন ও বিপণন নিষিদ্ধ থাকছে। এ সময়ে বরিশাল বিভাগের ৩ লাখ ৭ হাজার ৮৪১ জেলেকে ২৫ কেজি করে চাল দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩ 
এমএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।