ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিলেটে ৪ থানায় ৫ মামলা প্রক্রিয়াধীন, আটক ৬

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
সিলেটে  ৪ থানায় ৫ মামলা প্রক্রিয়াধীন, আটক ৬ আটক: প্রতীকী ছবি

সিলেট: সরকার পতনের এক দফা দাবিতে বিএনপি-জামায়াতের ডাকা রোববারের সকাল-সন্ধ্যা হরতালে উত্তপ্ত ছিল সিলেট। হরতাল চলাকালে পিকেটারদের সঙ্গে বিক্ষিপ্ত ধাওয়া-পাল্টা ধাওয়া, ককটেল বিস্ফোরণ, গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে।

পিকেটারদের নিভৃত করতে গিয়ে ৫ পুলিশ সদস্য আহত হয়েছেন। হরতাল চলাকালে বিএনপি-জামায়াতের ৬ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

পুলিশ জানায়, দিনভর হরতালে পুলিশ আক্রান্তের ঘটনায়, বিশৃঙ্খলা সৃষ্টি ও নাশকতার দায়ে সিলেট মহানগরের চার থানায় ৫টি মামলা করা হবে।

সিলেট মহানগর পুলিশের উপ-কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ এ তথ্য নিশ্চিত করে বলেন, পুলিশ আক্রান্তের ঘটনা কোতোয়ালি থানায় আটকদেরসহ হামলাকারী, মদদদাতাদের নামোল্লেখ করে পুলিশ বাদী হয়ে একটি মামলা করা হবে।  

এছাড়া নগরীর সুবিদবাজারে পিকেটাররা ছাত্রলীগ নেতার মোটরসাইকেল ভাঙচুর করে। এ ঘটনায় মোটরসাইকেলের মালিক ছাত্রলীগ নেতা বাদী হয়ে কোতোয়ালি থানায় আরেকটি মামলা করবেন। এর বাইরেও এসএমপির জালালাবাদ থানায় পুলিশ অ্যাসল্টের ঘটনায়, এয়ারপোর্ট থানায় গাড়ি ভাঙচুরের ঘটনায় এবং দক্ষিণ সুরমা থানায় গাছ সড়ক অবরোধ ও টায়ার জ্বালিয়ে বিক্ষোভের ঘটনায় জননিরাপত্তা আইনে মামলা হবে। তবে এসব মামলায় কতজনকে আসামি করা হবে, তা এখনো নির্ধারণ করা হয়নি।

তিনি জানান, রোববার হরতালকারীদের ছত্রভঙ্গ করতে নগরীর বিভিন্ন এলাকায় ১৮০ রাউন্ড শর্টগানের গুলি, একটি টিয়ারগ্যাস ও ১৫টি সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করা হয়। হামলাকারীদের নিভৃত করতে পেশাগত দায়িত্ব পালনকালে ৫ পুলিশ সদস্য আহত হয়েছেন। তারা হলেন-এএসআই ভুলন দেব, এএসআই ইলিয়াস রহমান, কনস্টেবল দিদার হোসেন, মুদ্দাচ্ছির ও শফিকুল ইসলাম শাকিব।

এছাড়া হরতাল চলাকালে সিলেট মহানগর বিএনপির সাবেক আহ্বায়ক আব্দুল কাইয়ুম জালালী পংকীসহ ৬ জনকে আটক করা হয়।  

আটক অন্যরা হলেন-সুনামগঞ্জ জেলা সদরের রংগার চর আমবাড়ি গ্রামের মো. আব্দুর রউফের ছেলে ইমরান আহমদ(২২), নগরীর নবাবরোডের ৮৬ নং বাসার বাসিন্দা সুলতান মাহমুদের ছেলে আব্দুল্লাহ আল ফাহিম(২১), সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার কান্ডারগাওয়ের নুরু উদ্দিনের ছেলে ইমরান হোসেন(২৭),  নগরীর দক্ষিণ সুরমার ২৮ নং ওয়ার্ডের বরইকান্দি এলাকার সেরু মিয়ার ছেলে নাদিম আহমদ(২০) এবং একই এলাকার মৃত বাবুল হোসেনের ছেলে ওয়াহেদুল ইসলাম শহিদ(২৭)।  

আটকদের পুলিশ অ্যাসল্ট মামলায় গ্রেপ্তার দেখিয়ে সোমবার (৩০ অক্টোবর) আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হবে। এছাড়া জিজ্ঞাসাবাদের জন্য তাদের রিমান্ড আবেদন করা হতে পারে বলেও জানিয়েছে পুলিশ।

শনিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ঘিরে সংঘর্ষের পর রোববার (২৯ অক্টোবর) সারা দেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় বিএনপি। নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বিকেলে মহাসমাবেশে হট্টগোল চলার সময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রোববার সারা দেশে হরতালের ঘোষণা দেন। এরই ধারাবাহিকতায় সিলেটে হরতালের উত্তাপ ছড়ায়। অন্যদিকে, সিলেট জেলা ও আওয়ামী লীগ হরতালের প্রতিবাদে নগরীর সুরমা পয়েন্টে শান্তি সমাবেশ করেছে।  

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
এনইউ/জেএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।