ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাবেক প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জিনাতুন নেসা আর নেই

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
সাবেক প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জিনাতুন নেসা আর নেই সাবেক প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জিনাতুন নেসা তালুকদার

রাজশাহী: সাবেক প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক জিনাতুন নেসা তালুকদার আর নেই। তার বয়স হয়েছিল ৭৬ বছর।

 

রোববার (২৯ অক্টোবর) ভোর ৬টায় রাজধানী ঢাকার এভারকেয়ার হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। (ইন্নালিল্লাহি নিল্লাহে ওয়াইন্না ইলাইহে রাজেউন)।

আজ বেলা ১২টার দিকে তার ছেলে মাহমুদ হাসান ফয়সাল বাংলানিউজকে এই তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, সাবেক প্রতিমন্ত্রী জিনাতুন নেসা তালুকদার হার্টের বিভিন্ন সমস্যায় ভুগছিলেন। তার হার্টের ভালভ প্রতিস্থাপন করার কথা ছিল। এরই মধ্যে অসুস্থ হয়ে পড়েন। তিনি সর্বশেষ জ্বর ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ২০ অক্টোবর রাজধানী ঢাকার এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয়েছিলেন। অবস্থার অবনতি হওয়ায় তাকে ২২ অক্টোবর আইসিইউতে নেওয়া হয়। সেখানেই আজ ভোরে তার মৃত্যু হয়। গোসল শেষে আজ দুপুরে তার মরদেহ ফ্রিজিং অ্যাম্বুলেন্সে করে ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশে রওনা হবে। আগামীকাল সোমবার বাদ জোহর মহানগর ঈদগাহে (মোহাম্মদপুর, টিকাপাড়া) তার জানাজা অনুষ্ঠিত হবে।  

জানাজা শেষে বীর মুক্তিযোদ্ধা জিনাতুন নেসা তালুকদারের মরদেহ রাজশাহী মহানগরীর কাদিরগঞ্জ গোরস্থানে দাফন করা হবে বলেও জানান তিনি।

এদিকে সাবেক প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক জিনাতুন নেসা তালুকদারের মৃত্যুর খবরে রাজশাহীর রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।  

জিনাতুন নেসা তালুকদারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। তিনি মরহুমার আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

জিনাতুন নেসা তালুকদারের জন্ম ১৯৪৭ সালের ৯ জুলাই। তিনি রাজশাহীর প্রবীণ রাজনীতিবিদ ও বীর মুক্তিযোদ্ধা।  

১৯৯৮ সাল থেকে ২০০১ পর্যন্ত সরকারের মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ছিলেন তিনি। এছাড়া ১৯৯৬ সাল থেকে ২০০১ পর্যন্ত সংরক্ষিত মহিলা ৬ আসনের সংসদ সদস্য ছিলেন। এরপর ২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত সংরক্ষিত মহিলা ১১ আসনের সংসদ সদস্য ছিলেন।  

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের কারণে ২০১৮ সালে তিনি বেগম রোকেয়া পদক লাভ করেন। তিনি দুই ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০২৩
এসএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।