ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাগুরায় রোপা আমন ধান কর্তন উৎসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩
মাগুরায় রোপা আমন ধান কর্তন উৎসব

মাগুরা: মাগুরা শ্রীপুর উপজেলার মধুপুর গ্রামে কৃষি বিভাগের উদ্যোগে সমলয় ভিত্তিক রোপা আমন ধান কর্তন উৎসব শুরু হয়েছে।

শনিবার (২৮ অক্টোবর) দুপুরে এ উৎসবের উদ্বোধন করেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর।

মধুপুরের স্থানীয় একটি মাঠে ৭৫ জন কৃষক সমলয় (সিংক্রোনাইজিং) ভিত্তিক বারি-৭৫ জাতের এই ধান চাষ করেছে। এখানে হেক্টর প্রতি ৫. ১০ টন ধান ও ৩. ৩৫ টন চাল উৎপাদন হবে বলে আশা করছে কৃষি বিভাগ।

কৃষি বিভাগ জানান, সমলয় ভিত্তিক ধান চাষাবাদের সুবিধা হচ্ছে ধানের বীজ থেকে শুরু করে সার, কীটনাশক ও অন্যান্য উপকরণ বিনামূল্যে কৃষি বিভাগ থেকে সরবরাহ করা হয়। হারভেস্টিং মেশিনের মাধ্যমে দ্রুত ধান কেটে কৃষকের ঘরে তোলার ব্যবস্থা করা হয়। এছাড়া চারা উৎপাদন থেকে শুরু করে চারা রোপণ পর্যন্ত সব কাজ হয়েছে আধুনিক প্রযুক্তির মাধ্যমে। কৃষি বিভাগ এখানে কৃষকের সহযোগিতায় নিবিড় পরিচর্যা করেন। ফলে ফলন হয় ভালো।  

উন্নত জাতের ধান হওয়ায় ভাল ফলনের পাশাপাশি আগামীর মৌসুমে ধান রোপণের আগে স্বল্প জীবনকালীন উচ্চ ফলনশীল এই ধান চাষে অন্তত দুই মাস সময় থাকে। যেখানে কৃষক রবি মৌসুমের আর একটি ফসল ঘরে তুলতে পারে।

আমন ধান কাটা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে মাগুরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক সুফি মোহাম্মদ রফিকুজ্জামান, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল ফাত্তাহ, শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ মহল, শ্রীপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল কালাম আজাদ, শ্রীপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন রশিদ মুহিত উপস্থিত ছিলেন।

পরে অ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর মধুপুর রাধাচরণ মাধ্যমিক বিদ্যালয় মাঠে জননেতা আছাদুজ্জামান প্রশাসনিক নতুন ভবনের উদ্বোধন করেন। সেখানে তিনি আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন। এছাড়া সেখানে প্রবীণ আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট সুজিত কুমার ও অ্যাডভোকেট রমেশ চন্দ্র সরকারের নামে দুইটি সড়কের নাম ফলক উন্মোচন করেন।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।