ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যাত্রাবিরতি ও ট্রেনের আসন বাড়ানোর দাবিতে ঈশ্বরদীতে মানববন্ধন

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
যাত্রাবিরতি ও ট্রেনের আসন বাড়ানোর দাবিতে ঈশ্বরদীতে মানববন্ধন

পাবনা (ঈশ্বরদী): শত বছরের পুরোনো রেলওয়ে স্টেশন ‘ঈশ্বরদী জংশন’ স্টেশনে ঢাকাগামী সব ট্রেনের যাত্রাবিরতি ও আসন সংখ্যা বাড়ানোর দাবিতে মানববন্ধন ও পথসভা করেছে ঈশ্বরদীর সচেতন নাগরিকরা।  

বুধবার (২৫ অক্টোবর) বেলা ১১টায় ঈশ্বরদী নাগরিক কমিটির আয়োজনে উপজেলা শহরের পুরাতন মোটর স্যান্ডের সামনে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এদিকে ‘ঈশ্বরদী জংশন’ স্টেশন থেকে কয়েকটি ট্রেন অন্যত্র সরিয়ে পদ্মা সেতুর ওপর নেওয়ার প্রতিবাদে পৃথকভাবে  বিক্ষোভ মিছিল, মানববন্ধন সমাবেশ করেছে ঈশ্বরদীর সুশীল সমাজের নেতারা।  

ঈশ্বরদী নাগরিক কমিটির সভাপতি ও ঈশ্বরদী প্রেসক্লাব সভাপতি মোস্তাক আহমেদ কিরণের সভাপতিত্বে সাংস্কৃতিক সংগঠক ও প্রেসক্লাবের সদস্য ওহিদুজ্জামান টিপুর সঞ্চালনে মানবন্ধনে বক্তব্য দেন- ঈশ্বরদী মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ও বীর-মুক্তিযোদ্ধা আব্দুল খালেক, ঈশ্বরদী পৌরসভার অবসরপ্রাপ্ত প্রকৌশলী মোস্তাফিজুর রহমান অঞ্জন, ঈশ্বরদী প্রেসক্লাবের সহ-সভাপতি মাহবুবুল হক দুদু, ঈশ্বরদী পৌরসভার ৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর আমিনুর রহমান, ঈশ্বরদীর ঐতিহ্যবাহী ক্রীড়া সংগঠন সোনালি অতীত ক্লাবের সভাপতি সিরাজুল ইসলাম মোহন, সামাজিক, মাদকবিরোধী সংগঠন মানাবের সভাপতি মাসুম পারভেজ কল্লোল ঈশ্বরদী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক ও সাবেক ছাত্রলীগ নেতা মাসুদ রানা।

এদিকে, একই সময়ে ঈশ্বরদী রেলওয়ে স্টেশনে আমরা ঈশ্বরদীবাসী ব্যানারে মানববন্ধন ও সমাবেশ করেছে ঈশ্বরদীর সামাজিক, রাজনৈতিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দ। তাদের দাবি, ঈশ্বরদী থেকে দুটি ট্রেন সরিয়ে খুলনা ও বেনাপোল থেকে পদ্মাসেতু দিয়ে চলাচল করবে। তাহলে ঈশ্বরদীতে নতুন ট্রেন যুক্ত করতে হবে।  

এর আগে একই দাবিতে যুবলীগ নেতা ইমতিয়াজ আহমেদ মিলন চৌধুরীর নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল ঈশ্বরদী শহর প্রদক্ষিণ করে ঈশ্বরদী স্টেশনে মানববন্ধন ও সমাবেশ করেছে।

মানবন্ধনে বক্তারা জানান, দেশের বিভিন্ন স্থান থেকে ছেড়ে আসা কয়েকটি আন্ত:নগর ট্রেন ঈশ্বরদী শহরের থেকে দূরে ঈশ্বরদী বাইপাস স্টেশন অতিক্রম করে সরাসরি ঢাকা অভিমুখে যাত্রা করে। ঢাকাগামী ট্রেনগুলো ঈশ্বরদী জংশনে যাত্রাবিরতি দেওয়া হলে ও আসন বাড়ানো হলে ঈশ্বরদীবাসী কয়েকটি ট্রেনে ঢাকা যেতে পারবে।  

বক্তারা আরও বলেন, ঐতিহ্যবাহী রেলওয়ে জংশন ঈশ্বরদী দিয়ে খুলনা থেকে আসা ঢাকাগামী সুন্দরবন এক্সপ্রেস, বেনাপোল থেকে ছেড়ে আসা বেনাপোল এক্সপ্রেস ঈশ্বরদী হয়ে ঢাকা অভিমুখে ননস্টপ ট্রেন দুটি চলাচল করতো। পদ্মাসেতু উদ্বোধন হওয়ার পর আগামী পহেলা নভেম্বর থেকে আর ঈশ্বরদী স্টেশন দিয়ে ওই দুটি ট্রেন আর চলাচল করবে না। ফলে ঈশ্বরদীর সাধারণ মানুষ সুন্দরবন, বেনাপোল এক্সপ্রেসে আর চলাচলের সুযোগ পাচ্ছে না। তার প্রতিবাদে নতুন ট্রেন চালুর দাবি জানান তারা।  

পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ যদি ঈশ্বরদীবাসীর দাবি না মানা হয়, তবে অচিরেই ঈশ্বরদী সচেতন জনগণকে সঙ্গে নিয়ে দুর্বার আন্দোলনের হুমকি দেন মানবন্ধনে অংশ নেওয়া বিক্ষোভকারীরা।  

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।