ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সড়ক বন্ধ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রাষ্ট্রদূতের কথা হয়নি: মার্কিন দূতাবাস

ডিপ্লোমেটিক করেসপ্নডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২৩
সড়ক বন্ধ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রাষ্ট্রদূতের কথা হয়নি: মার্কিন দূতাবাস স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের বৈঠকে আগামী ২৮ অক্টোবর ঢাকায় সড়ক বন্ধ করার বিষয়ে আলোচনা হয়নি বলে জানিয়েছে ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস।  

রোববার (২২ অক্টোবর) রাতে দূতাবাসের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, রাষ্ট্রদূত হাস রাজনৈতিক প্রক্রিয়ায় শান্তিপূর্ণ সমাবেশ ও হস্তক্ষেপমুক্ত অংশ নেওয়ার গুরুত্ব তুলে ধরেছেন।

 

এর আগে এদিন দুপুরে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সচিবালয়ে বৈঠক করেন ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।  

বৈঠকের পর স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, আগামী ২৮ অক্টোবর বিএনপির সমাবেশের সময় সরকার রাস্তাঘাট বন্ধ করে দেবে কি না তা জানতে চেয়েছেন মার্কিন রাষ্ট্রদূত।

আর পিটার হাস বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, দুর্গাপূজার সব কর্মকাণ্ড শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে বলে প্রত্যাশা করছি। একই সঙ্গে পূজার পরে আগামী ২৮ অক্টোবর আওয়ামী লীগ ও বিএনপির মহাসমাবেশসহ অন্যান্য রাজনৈতিক দলের কর্মসূচিও শান্তিপূর্ণভাবে পালন হবে বলে আশা করছি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘পিটার হাস বলেছেন, ২৮ অক্টোবর বিএনপি রাজধানীতে অনেক লোক জড়ো করবে। এ সময় সরকার রাস্তাঘাট বন্ধ করে দেবে কি না? এ বিষয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে যে, শান্তিপূর্ণভাবে কোনো রাজনৈতিক দল সমাবেশ শেষ করলে তাদের কোনো কিছু বলার নেই। তবে এটাও মনে রাখতে হবে ঢাকা যানজটের শহর।

এখানে ১০ লাখের বেশি লোক নিয়ে আসা হলে একটা মিস ম্যানেজমেন্ট হতে পারে। যাতে সেটা না হয়, রাজনৈতিক দল যাতে রাস্তাঘাট বন্ধ না করে, তারা যেন মানুষের যাতায়াতের সুযোগ রাখে এই অনুরোধ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে করা হচ্ছে। ’

আসাদুজ্জামান খান বলেন, ‘আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী সচেষ্ট থাকবে শহর যাতে অচল না হয়, কোনো ধরনের ভায়োলেন্স না হয়।

বিদেশগামী যাত্রী, চিকিৎসাপ্রার্থীরা যাতে শহরে আসতে এবং বের হতে পারে সেই ব্যবস্থা করা হবে। ’

মন্ত্রী আরও বলেন, ‘মার্কিন রাষ্ট্রদূত রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলেছেন। যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের বিভিন্ন দেশে নিতে চায়, এজন্য যে এসবি ক্লিয়ারেন্স লাগে, সেটা পেতে দেরি হয়। রাষ্ট্রদূতকে জানিয়েছি দ্রুততার সঙ্গে এই ক্লিয়ারেন্স দেওয়ার চেষ্টা করা হবে। ’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পিটার হাস জানতে চেয়েছিলেন পূজা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে কি না? স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেখাশুনা করছে কিনা? তাকে (পিটার হাস) জানানো হয়েছে, বাংলাদেশে পূজামণ্ডপের সংখ্যা বাড়ছে।

সরকারের পক্ষ থেকে সারা দেশের পূজামণ্ডপে নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০১৫০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।