ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফেনীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ছয় জেলের কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
ফেনীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরায় ছয় জেলের কারাদণ্ড আটক ছয় জেলে।

ফেনী: ফেনীর সোনাগাজী উপজেলায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার দায়ে ছয় জেলেকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

রোববার (২২ অক্টোবর) সকালে উপজেলার ফেনী নদী থেকে মৎস্য বিভাগের সহযোগিতা তাদের ছয় হাজার মিটার কারেন্ট জালসহ আটক করা হয়েছে।


 
কারাদণ্ডপ্রাপ্তরা হলেন, নোয়াখালীর কোম্পানীগঞ্জের চরফকিরা এলাকার আব্দুল মোনাফের ছেলে মো. বাবলু (২৬), কোম্পানীগঞ্জের মুছাপুর গ্রামের হানিফের ছেলে সাইফুল ইসলাম (২৬), আব্দুল সত্তরের ছেলে তারেক (২৫), কোম্পানীগঞ্জের চরফকিরা গ্রামের শাহাবুদ্দিনের ছেলে জাকির হোসেন (৩৫), মনির আহম্মদ (২৬) ও রাসেল উল্যাহ (২০)।

জেলা মৎস্য বিভাগ জানায়, দীর্ঘদিন ধরে নোয়াখালী থেকে ফেনী নদীতে এসে ইলিশ আহরণ করে যাচ্ছেন জেলেদের কয়েকটি দল। কিছুদিন ধরে ইলিশ আহরণ নিষিদ্ধ হওয়ার পরও তারা ইলিশ আহরণ বন্ধ করেননি। এমন তথ্যের ভিত্তি সকাল ৭টার দিকে সোনাগাজীর সহকারী কমিশনার এসএম অনিকের নেতৃত্বে ফেনী নদীতে অভিযান চালায় মৎস্য বিভাগ। এ সময় ছয় জেলেকে ছয় হাজার মিটার কারেন্ট জালসহ আটক করা হয়। পরে তাদের ১২ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দিয়ে সোনাগাজী মডেল থানায় হস্তান্তর করা হয়।

উপজেলা মৎস্য কর্মকর্তা (পশুরাম) সৈয়দ মোস্তফা জামান জানান, আমাদের ফেনী অংশের জেলেরা নিষিদ্ধ সময়ে নদীতে নামছে না। কিন্তু নোয়াখালীর জেলেরা ফেনী অংশে এসে ইলিশ আহরণ করছেন।

সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুল হাসান বলেন, ফেনী নদীতে অভিযান চালিয়ে কোম্পানীগঞ্জের ছয় জেলেকে আটক করা হয়। পরে তাদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১২ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোনাগাজী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসান ইমাম জানান, নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরায় ভ্রাম্যমাণ আদালতে দণ্ডিত ছয় জেলেকে কারাগারে পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
এসএইচডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।