ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আ.লীগের নির্বাচনী ইশতেহারে তামাক নিয়ন্ত্রণের বিষয় রাখার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৩
আ.লীগের নির্বাচনী ইশতেহারে তামাক নিয়ন্ত্রণের বিষয় রাখার দাবি

ঢাকা: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের ইশতেহারে তামাক নিয়ন্ত্রণ বিষয়ক কিছু প্রস্তাবনা অন্তর্ভুক্ত করার অনুরোধ করেছে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন।

শুক্রবার (২০ অক্টোবর) স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক অধ্যাপক ড. রফিকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ইশতেহার প্রণয়ন উপ-কমিটির সদস্য এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাসান মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাকসুদ কামাল, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এবং উপদপ্তর সম্পাদক অ্যাডভোকেট সায়েম খানের স্ব-স্ব কার্যালয়ে দেখা করে এই অনুরোধ করেছে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের একটি প্রতিনিধি দল।

প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতে ড. হাসান মাহমুদ বলেন, তামাক নিয়ন্ত্রণ আইনের খসড়া সংশোধনী মন্ত্রীসভার বৈঠকে উঠেছিল। এটি অধিকতর পরীক্ষার-নিরীক্ষার জন্য আবার ফেরত পাঠানো হয়েছে। এ ব্যাপারে আমাদের ইতিবাচক মত আছে।

এদিকে প্রস্তাবনা সম্বলিত একটি চিঠি নির্বাচনী ইশতেহার প্রণয়ন উপ-কমিটির সদস্য-সচিব এবং আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ড. সেলিম মাহমুদের অফিসে দেওয়া হয়েছে। স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন প্রস্তাবনাগুলো হচ্ছে-

১. তামাক ব্যবহার নিরুৎসাহিতকরণে এফসিটিসির আলোকে তামাক নিয়ন্ত্রণ আইন শক্তিশালী করা

২. তামাকজাত পণ্যের ক্রয় ক্ষমতা হ্রাসে তামাকের ওপর বর্তমান শুল্ক-কাঠামো সহজ করে একটি শক্তিশালী তামাক-শুল্ক নীতি প্রণয়ন করা

৩. স্বাস্থ্য উন্নয়ন সারচার্জের অর্থ দিয়ে তহবিল গঠন করে দেশব্যাপী জাতীয় তামাক নিয়ন্ত্রণ কর্মসূচি গ্রহণ করা

৪. তামাকের কুফল সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ব্যাপক কার্যক্রম পরিচালনা।

এ সময় বিষয়গুলোকে গুরুত্বসহকারে বিবেচনা করা হবে বলে আশ্বাস দেন ইশতেহার প্রণয়ন উপ-কমিটির সদস্যরা।  তারা স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনকে তামাক মুক্ত বাংলাদেশ অর্জনে কাজ করার জন্য ধন্যবাদ জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৩
এমএমআই/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।