ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১৯ বছর পর ধরা পড়লেন আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জিয়া

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৩
১৯ বছর পর ধরা পড়লেন আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জিয়া

ঢাকা: কুষ্টিয়ার চাঞ্চল্যকর ইমরান হত্যা মামলায় আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত আসামি মো. জিয়াকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২)। দীর্ঘ ১৯ বছর পলাতক থাকার পর রাজধানীর আগারগাঁও এলাকা থেকে ধরা পড়েছেন তিনি।

শুক্রবার (২০ অক্টোবর) সন্ধ্যায় র‌্যাব-২ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মো. আনোয়ার হোসেন খান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গোপন তথ্যের ভিত্তিতে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) দিনগত রাতে আগারগাঁও মেট্রোরেল স্টেশন এলাকায় অভিযান পরিচালনা করে র‍্যাব-২ এর একটি দল। অভিযানে ২০০৪ সালে কুষ্টিয়ার মিরপুর উপজেলার কাটদহর চর এলাকায় চাঞ্চল্যকর ইমরান রশিদ (২৮) হত্যা মামলার আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি মো. জিয়াকে (৪৩) আটক করা হয়।

তিনি আরও জানান, তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু হওয়ার পর থেকে জিয়াকে ধরতে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে র‌্যাব। তিনি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজর এড়িয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে নিজের পরিচয় গোপন করে আত্মগোপনে থাকতেন। তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন আছে বলেও জানান র‍্যাবের এই কর্মকর্তা।

মামলার বিষয়ে র‍্যাব জানায়, ভিকটিম ইমরান রশিদ নিজ এলাকায় চাঁদাবাজি, ছিনতাই, চুরিসহ বিভিন্ন অপরাধ কর্মকাণ্ডে স্থানীয় সন্ত্রাসীদের বাধা দেন। এ কারণে পূর্ব পরিকল্পনা অনুযায়ী ২০০৪ সালের ২১ নভেম্বর রাতে আসামিরা ইমরানকে নির্মমভাবে নির্যাতন করে গলায় ও বুকে গুলি করে হত্যা করেন। ওই ঘটনার পর নিহত ইমরানের ভাই বাদী হয়ে জিয়াসহ তার সহযোগীদের অভিযুক্ত করে কুষ্টিয়া জেলার মিরপুর থানায় একটি হত্যা মামলা করেন।

ওই মামলা হওয়ার পর পরই অভিযুক্তরা আত্মগোপনে চলে যান। পরে মামলাটির তদন্তকারী কর্মকর্তা গ্রেপ্তার আসামির বিরুদ্ধে প্রাথমিকভাবে সাক্ষ্য প্রমাণ পাওয়ায় বিজ্ঞ আদালতে অভিযোগপত্র দাখিল করেন। পরবর্তীতে আসামি জিয়া পলাতক থাকা অবস্থায় বিজ্ঞ আদালত উক্ত মামলায় দীর্ঘ বিচারিক কার্যক্রম শেষে তার বিরুদ্ধে অপরাধের সত্যতা প্রমাণিত হওয়ায় জিয়াকে আমৃত্যু কারাদণ্ড ও ২০ হাজার টাকা অর্থদণ্ডসহ গ্রেপ্তারি পরোয়ানা ইস্যু করেন।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৩
এমএমআই/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।