ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিএনপির শর্তযুক্ত সংলাপে বসবে না আ. লীগ: কাদের

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
বিএনপির শর্তযুক্ত সংলাপে বসবে না আ. লীগ: কাদের

ঢাকা: বিএনপির কোনো শর্তযুক্ত সংলাপে আওয়ামী লীগ অংশ নেবে না বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।  

রোববার (১৫ অক্টোবর) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

 

প্রধানমন্ত্রীর পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকারসহ যে চারটি শর্ত দিয়েছে বিএনপি, সেগুলো প্রত্যাহার করা হলে সংলাপের বিষয়টি বিবেচনা করা হবে বলে জানিয়েছেন তিনি।  

ওবায়দুল কাদের বলেন, বিএনপি বলছে তাদের শর্ত আছে। প্রধানমন্ত্রীর পদত্যাগ চায়, সংসদের বিলুপ্তি চায়, তারা তত্ত্বাবধায়ক সরকার চায়- সেটা তাদের প্রথম শর্ত। তারা ইলেকশন কমিশনের পদত্যাগ চায়। আমরা সংলাপের চিন্তা করব, যদি তারা এই চার শর্ত প্রত্যাহার করে নেয়। সংলাপ হলে শর্ত কিসের? শর্তযুক্ত কোনো সংলাপের ব্যাপারে আমাদের চিন্তাভাবনা নেই। বিএনপির কোনো শর্তযুক্ত সংলাপে আওয়ামী লীগ অংশ নেবে না।  

তিনি বলেন, অন্য বিষয়গুলো নিয়ে আমাদের আপত্তি নেই। এগুলো আমরা সবাই একমত। ইলেকশন রিলেটেড অন্যান্য যে বিষয়গুলো আছে লেভেল প্লেয়িং ফিল্ডসহ, ইলেকশনে শান্তিপূর্ণ পরিবেশ ইত্যাদি, তাতে আমাদের পক্ষ থেকে কোনো দ্বিমত নেই।  

মন্ত্রী বলেন, সুষ্ঠু নির্বাচনের স্বার্থে এখানে নির্বাচনকালীন পরিবেশ তারপর লেভেল প্লেয়িং ফিল্ড, পলিটিক্যাল পার্টি হিসেবে অংশগ্রহণকারী দলের যে সুযোগ সুবিধা সে সুযোগ-সুবিধা নিয়ে আমাদের কোন দ্বিমত নেই। আমাদের প্রশ্ন প্রধানমন্ত্রীর পদত্যাগ করলে কার সঙ্গে আলোচনা করবে? রাষ্ট্রপতি আলোচনা করতে চেয়েছেন সেই আলোচনাও তারা বাতিল করেছেন। নির্বাচন কমিশনের সঙ্গে পরপর তারা দুইবার আলোচনার প্রস্তাব খারিজ করে দিয়েছে।  

মন্ত্রী বলেন, আমাদের সংবিধানে  নির্বাচনের বিষয়ে যেভাবে বিধি-বিধান আছে, সেগুলো মেনে আমরা নির্বাচন করব। দুনিয়ার অন্যান্য গণতান্ত্রিক দেশে যেভাবে নির্বাচন হয়, আমরা ঠিক সেভাবেই নির্বাচন করব।  

ওবায়দুল কাদের বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের সঙ্গে সংলাপ বিষয়ে কোনো কথাই হয়নি। এখন তারা সংলাপের কথা বলার কে? যুক্তরাষ্ট্রের সঙ্গে উন্নয়নের ক্ষেত্রে সম্পর্ক এখনো বিদ্যমান।

তিনি বলেন, নির্বাচনকালীন সরকার হতে পারে। প্রধানমন্ত্রী মনে করলে মন্ত্রিপরিষদ ছোট হতে পারে। তিনি মনে করলে এখন যেভাবে আছে মন্ত্রিপরিষদ এমনও থাকতে পারে। তবে এর সিদ্ধান্ত হবে নির্বাচনে তফসিল ঘোষণার পর।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০২৩
জিসিজি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।