ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

শিক্ষা

বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন জবির ৮৭ শিক্ষার্থী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৬ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন জবির ৮৭ শিক্ষার্থী

জবি: বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ (এনএসটি)’ -এর জন্য মনোনীত হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ৮৭ জন শিক্ষার্থী।  

শনিবার (১৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী ওহিদুজ্জামান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।

এর আগে, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নিজস্ব ওয়েবসাইটে ২০২৩-২৪ অর্থবছরে ফেলোশিপের জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়।  

জানা যায়, ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান এবং খাদ্য ও কৃষি বিজ্ঞান এই তিন ক্যাটাগরিতে ফেলোশিপ দেওয়া হয়। এর মধ্যে জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ফেলোশিপের জন্য মোট ৯২৫ জন মনোনীত হয়েছেন। যার মধ্যে জবির ৫৫ জন শিক্ষার্থী রয়েছেন। ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে মনোনীত হয়েছেন জবির ৩২ জন শিক্ষার্থী।  

ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থীরা এমএসসি ক্যাটাগরিতে প্রত্যেকে ৫৪ হাজার টাকা, এমফিল ক্যাটাগরিতে ৬৮ হাজার ৪০০ টাকা ও পিএইচডি ক্যাটাগরিতে ৩ লাখ টাকা আর্থিক সহায়তা পাবেন।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ১৯৯৭-১৯৯৮ অর্থবছর থেকে বিজ্ঞান বিষয়ক গবেষণার জন্য বিশেষ গবেষণা অনুদান কার্যক্রম শুরু করে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।