ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার, জেলের কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৬ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৩
নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার, জেলের কারাদণ্ড

বরগুনা: ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষার্থে ২২ দিন ইলিশ ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এ নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার করায় সোহেল (৩৮) নামে এক জেলেকে ২২ দিনের কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকালে আমতলীর পায়রা (বুড়িশ্বর) নদীর গুলিশাখালী এলাকায় মাছ শিকার করেন ওই জেলে।

দণ্ডপ্রাপ্ত মো. সোহেল উপজেলার গুলিশাখালী ইউনিয়নের নূর মোহাম্মদ প্যাদার ছেলে।

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা গেছে, বুধবার (১১ অক্টোবর) রাত ১২টা থেকে ২২ দিনের জন্য ইলিশের প্রধান প্রধান বিচরণ ক্ষেত্রে নিষিদ্ধ করা হয়েছে সব ধরনের মাছ ধরা। এ নিষেধাজ্ঞা থাকবে আগামী ২ নভেম্বর পর্যন্ত। এসময় মাছ ধরা, পরিবহন, বিপণন ও সংরক্ষণ নিষিদ্ধ থাকলেও ওই নিষেধাজ্ঞা অমান্য করে আমতলীর পায়রা (বুড়িশ্বর) নদীর গুলিশাখালী এলাকায় নিষিদ্ধ কারেন্ট জাল দিয়ে মাছ ধরছিলেন সোহেল। সকালে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হালিমা সরদার আমতলী থানা পুলিশের সহায়তায় নদীতে টহল দেওয়ার সময় সোহেলকে আটক করেন। পরে তাকে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করলে বিচারক উপজেলা সহকারী কমিশার (ভূমি) আবদুল্লাহ আবু জাহের তাকে ২২ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন।

এ বিষয়ে আমতলী উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হালিমা সরদার বলেন, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষার্থে এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দণ্ডপ্রাপ্ত জেলের কাছে পাওয়া ৫০০ মিটার অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়েছে। এসময় জব্দ করা তিন কেজি ৫০০ গ্রাম ইলিশ মাছ স্থানীয় একটি এতিমখানায় পাঠানো হয়েছে।

বাংলাদেশ সময়: ০৮২৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।