ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিষেধাজ্ঞার আগেই মজুদকৃত মাছ বিক্রির জন্য মাদারীপুরে 'ইলিশমেলা'

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০২ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
নিষেধাজ্ঞার আগেই মজুদকৃত মাছ বিক্রির জন্য মাদারীপুরে 'ইলিশমেলা'

মাদারীপুর: রাত ১২টার পরেই দেশের নদ-নদীতে ইলিশ মাছ ধরা বন্ধ হয়ে গেছে। এ নিষেধাজ্ঞা চলবে ২ নভেম্বর পর্যন্ত।

ইলিশের প্রজনন মৌসুমে টানা ২২ দিন ইলিশ ধরা ও বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে।  

আর তাই মজুদকৃত ইলিশ বিক্রি করে শেষ করতে মাদারীপুরের মস্তফাপুরে বুধবার (১১ অক্টোবর) বিকেল থেকে শুরু হয় 'ইলিশমেলা'। একইসঙ্গে জেলা শহরের ইটেরপুল, পুরান বাজার, রাজৈর ও টেকেরহাটেও ইলিশমেলার আয়োজন করা হয়। মজুতকৃত ইলিশ বিক্রি করে শেষ করতে এই আয়োজন বলে জানান সংশ্লিষ্টরা।  

এদিকে স্বল্প দামে মাছ কিনতে ভিড় করেছেন ক্রেতারাও। বিকেলে সদর উপজেলার ঢাকা-বরিশাল মহাসড়কের মস্তফাপুর বাসস্ট্যান্ডের পাশেই মস্তফাপুর মৎস্য আড়ত মাঠে মাছের এ মেলার আয়োজন করা হয়।

জানা গেছে, প্রতি বছরের মতো এবারও ইলিশ ধরা বন্ধের আগ মুহূর্তে ইলিশের মেলার আয়োজন করেন বিক্রেতারা। আড়তে মজুদকৃত ইলিশ স্বল্প দামেই বিক্রি করা হয় মেলায়। ক্রেতারাও ভিড় করেন মাছের বাজারে। বুধবার মস্তফাপুর ইলিশের মেলায় নানা রকম সাইজের ইলিশ বিক্রি হয়। বিক্রেতারা জানিয়েছেন,' চার/পাঁচটা নিয়ে এক কেজি ওজনের মাছ বিক্রি হয় ৫শ টাকায়, মাঝারি সাইজের ইলিশ ৮শ, এক কেজি ওজনের মাছ বিক্রি হয় ১৭শ টাকা, ১ কেজির বেশি ওজনের মাছ ১৭শ থেকে ২ হাজারে বিক্রি হয়েছে। তবে ক্রেতারা ইলিশের এই দামকে বেশ 'চড়া' দাবি করছেন। ক্রেতাদের মতে ইলিশের মেলায় মাছের দাম কমেনি। এরপরও ক্রেতারা প্রচুর মাছ কিনছেন।

মেলার আয়োজক সূত্রে জানা যায়, বৃহস্পতিবার থেকে মা ইলিশের প্রজনন মৌসুমে সরকার নদীতে মাছ ধরা নিষেধাজ্ঞা দিয়েছে। এছাড়া গত কয়েক দিনে অনেক মাছ ধরেছেন জেলেরা, যা তাদের মজুদে রয়েছে। এ সব কারণে ইলিশ মেলার আয়োজন করা হয়েছে। মজুদকৃত মাছ বিক্রি করে দেওয়া হচ্ছে। স্বাভাবিক বাজারের চেয়ে কিছুটা কম দামে ইলিশ মেলায় বিক্রি হচ্ছে মাছ। '

মো. ইলিয়াছ নামে এক ক্রেতা বলেন, আগামীকাল থেকে ইলিশ মাছ ক্রয়-বিক্রয় বন্ধ থাকবে। ইলিশ আগের মতো পাওয়া যায় না তাই ছোট সাইজের কয়েক কেজি কিনলাম।

রাফিয়া মৎস্য আড়তের মালিক রিপন সরদার বলেন, আমাদের মজুদে অনেক মাছ ছিল। তাছাড়া এবার অনেক মাছ ধরা হয়েছে। তাই আমরা এ মেলার আয়োজন করে মাছগুলো বিক্রি করে দিচ্ছি।

বাংলাদেশ সময়: ০৮০০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।