ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শেওড়াপাড়ায় গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ: আটক-৩

স্টাফ করেসপণ্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২০ ঘণ্টা, জুন ২৯, ২০১০

ঢাকা: বকেয়া বেতন-ভাতাসহ বিভিন্ন দাবিতে রাজধানীর শেওড়াপাড়ায় আউটরাইট ফ্যাশন নামের একটি গার্মেন্ট শ্রমিকরা বিকেল সাড়ে ৩টার দিকে রাস্তায় নেমে বিক্ষোভ প্রদর্শন করেছেন। এসময় তাদের সঙ্গে যোগ দেয় আরও কয়েকটি গার্মেন্টের শ্রমিকেরা।



একপর্যায়ে মিরপুর ১০ নম্বর থেকে আগারগাঁও পর্যন্ত সড়কটিতে যান চলাচল বন্ধ হয়ে যায়। বিকেল পৌনে ৬টার পরে যানবাহন চলাচল আবার শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এদিকে, শ্রমিকদের ওপর হামলার ঘটনায় স্থানীয় ওয়ার্ড কমিশনার আবদুল কাদের ও তার ছেলেসহ ৩ জনকে আটক করেছে র‌্যাব। বেশ কয়েকজন শ্রমিক বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি-কে বলেন, স্থানীয় ওয়ার্ড কমিশনার ও তার ক্যাডারদের হামলায় এ পর্যন্ত ২৭জন শ্রমিক আহত হয়েছেন। এদের মধ্যে ২জনের অবস্থা গুরুতর। তাদের হাসপাতালে পাঠানো হয়েছে।

জানা যায়, ৪দিন আগে আউটরাইট গার্মেন্টের প্রোডাকশন ম্যানেজার বাদল তুচ্ছ কারণে হামিদা নামের এক কর্মীকে চড় মারেন। এতে তার কানের পর্দা ফেটে যায়। এ ঘটনার প্রতিবাদে শ্রমিকেরা কাজ বন্ধ করে দেন। কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা না নেওয়ায় আজ সকালে শ্রমিকেরা প্রোডাকশন ম্যানেজার বাদলকে ধরে পিটুনি দেন।

শ্রমিক নির্যাতনের প্রতিবাদে ও বকেয়া বেতন-ভাতা পরিশোধসহ বেতন বাড়ানোর দাবিতে রাস্তায় নামেন তারা। পরে তাদের সঙ্গে যোগ এসে দেন এমএম শার্টস, জে কে ফ্যাশনসহ কয়েকটি গার্মেন্টের শ্রমিকেরা। স্থানীয় ওয়ার্ড কমিশনার আবদুল কাদেরের ছেলের এসকিউ গার্মেন্টের শ্রমিকেরা এসময় রাস্তায় নেমে আসতে চাইলে তাদের বাধা দেওয়া হয়। একপর্যায়ে কমিশনার কাদের ও তার ছেলের ক্যাডাররা রাস্তায় নেমে আসা শ্রমিকদের ওপর হামলা চালায়।

বিকাল পৌনে ৬টায় মিরপুর থানা অফিসার ইনচার্জ(ওসি) কাজী ওয়াজেদ আলী বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান,
মিরপুর ও কাফরুল উভয় থানার পুলিশ সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছেন। শ্রমিকদের সঙ্গে সমঝোতার চেষ্টা চালানো হচ্ছে। শ্রমিকেরা শান্তির্পূণভাবে রাস্তায় অবস্থান নিয়েছেন। কোনো ভাঙ্চুর করেননি। পরিস্থিতি স্বাভাবিক।

বাংলাদেশ সময় ১৬৫২ ঘণ্টা, জুন ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।