ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় ডিএনসিসি ও ঢাকা ওয়াসার সমঝোতা স্মারক 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় ডিএনসিসি ও ঢাকা ওয়াসার সমঝোতা স্মারক  ডিএনসিসি ও ঢাকা ওয়াসার মধ্যে সমঝোতা চুক্তি সই

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা ওয়াসার মধ্যে নিরাপদ ও টেকসই পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার জন্য দ্বিপাক্ষিক এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার (১০ অক্টোবর) সন্ধ্যায় রাজধানী গুলশানের একটি হোটেল এই সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

অতিথিদের উপস্থিতিতে ডিএনসিসির পক্ষে প্রতিষ্ঠানটির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফুল ইসলাম এবং ঢাকা ওয়াসার পক্ষে প্রতিষ্ঠানটির প্রধান প্রকৌশলী মো. কামরুল হাসান এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।  

এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা ওয়াসা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন এলাকায় নগরবাসীর বসতবাড়ি হতে শিডিউলড  ডিস্লাজিং- এর মাধ্যমে পয়ঃবর্জ্য নিষ্কাশনের সেবা দানে অঙ্গীকারবদ্ধ হয়।  

সংগ্রহকৃত বর্জ্য ও দূষিত পানি প্রাথমিকভাবে দক্ষিণ এশিয়ার বৃহত্তম সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট যা দাশেরকান্দিতে অবস্থিত, সেখানে পরিশোধন ও  পরিবেশে ফেরতের উপযুক্ত অবস্থায় নিষ্কাশনের ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে।  

ইউনিসেফ এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস্ ফাউন্ডেশনের সহযোগিতায় ডিএনসিসি ও ঢাকা ওয়াসা এটি বাস্তবায়ন করবে।  

প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আজকে এখানে আমরা সমবেত হয়েছি ঢাকা ওয়াসা ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মধ্যে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে। আজ এটি সম্ভব হয়েছে কারণ আমরা অর্থনৈতিকভাবে সেই সক্ষম অবস্থায় পৌঁছাতে পেরেছি যে সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে কাজ করতে পারি।  

মন্ত্রী আশা প্রকাশ করেন, এই ধরনের উদ্যোগের ফলে পরিবেশের ভারসাম্যের সঙ্গে মানুষ সুন্দর পরিবেশে বাঁচার সুযোগ পাবে।

স্থানীয় সরকার মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ দক্ষিণাঞ্চলকে রেলপথের মাধ্যমে ঢাকার সঙ্গে যুক্ত করেছেন। মেট্রোরেল, এক্সপ্রেসওয়ে, কর্ণফুলী টানেল, পদ্মা ব্রিজের মতো প্রকল্পগুলো দেশের যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আনবে। যোগাযোগ ব্যবস্থার যখন উন্নতি হয় একইসঙ্গে মানুষের জীবনযাত্রার মান এবং অর্থনৈতিক উন্নতি সাধিত হয়।

সভাপতির বক্তব্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, ডিএনসসির এবং ঢাকা ওয়াসার নিরাপদ ও টেকসই পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার এই উদ্যোগ দূষণমুক্ত শহর গড়তে সুফল বয়ে আনবে। তবে সবাই শুধু সরকারের ওপর নির্ভরশীল না হয়ে নিজেদের বাড়িতে অল্প কিছু টাকা খরচ করে ট্রিটমেন্ট প্লান্ট করলে কিন্তু দূষণরোধ করা সম্ভব। আমরা কিছুদিন আগে একটি সার্ভে করেছি। সেখানে দেখা গেছে বারিধারার মতো অভিজাত এলাকায় ৯৯ দশমিক ৯৯ শতাংশ বাড়িতে সুয়ারেজ ব্যবস্থাপনা নেই। অথচ বারিধারার জমির দাম ম্যানহাটন শহরের চেয়েও বেশি। গ্রামেও সোকওয়েল ব্যবহার করে প্রত্যেকে নিজস্বভাবে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা করছে। কিন্তু অত্যন্ত দুঃখজনক গুলশান-বারিধারার মতো অভিজাত এলাকায় কোটি কোটি টাকা খরচ করে বাড়ি বানালেও মাত্র চার থেকে পাঁচ লাখ টাকা খরচ করে সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করছে না। সুয়ারেজের ব্ল্যাক ওয়াটারের সংযোগ সারফেস ড্রেনে দিয়ে রেখেছে। আমরা ইতোমধ্যে ডিএনসিসির অঞ্চল-০৩ এ জরিপ করেছি। পর্যায়ক্রমে সব অঞ্চলে জরিপ করে এগুলো বন্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এসময় যার যার ওয়ার্ডে সারফেস ড্রেনে অবৈধভাবে দেওয়া পয়ঃবর্জ্যের সংযোগ বন্ধ করে দিতে কাউন্সিলরদের নির্দেশনা দেন মেয়র।

মেয়র বলেন, আমরা চাই একটি সুন্দর শহর, একটি দূষণমুক্ত শহর। আমরা চাই শহরের খালগুলো হবে দূষণমুক্ত। গুলশান-বারিধারার লেকে মাছ চাষ করা যায় না। কারণ সুয়ারেজের ব্ল্যাক ওয়াটার খালের পানি দূষিত করে ফেলেছে। অর্থাৎ ড্রেনে পয়ঃবর্জ্যের সংযোগের ফলে খাল দূষিত হচ্ছে এবং খালের দূষিত পানি নদীতে গিয়ে প্রবাহিত হয়ে নদীও দূষিত করছে।

তিনি আরও বলেন, অন সাইট স্যানিটেশন টেকনোলজি বিষয়ে আমরা ডিএনসিসির উদ্যোগে গুলশানে শাহাবুদ্দীন পার্কে দুইদিন ব্যাপী স্যানিটেশন ফেয়ার আয়োজন করেছি। ফেয়ারে দেশি-বিদেশি ২৫টি প্রতিষ্ঠান তাদের প্রযুক্তি প্রদর্শন করেছে। চাইলেই খুব অল্প খরচে বাড়িতে সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করা যায়।  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান, ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি শেলডন ইয়েট, এশিয়ান উন্নয়ন ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর এডিমন জিনটিং, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজাসহ ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তা ও কাউন্সিলরা।

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
এমএমআই/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।