ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৯ বছর আগে মেয়াদ শেষ, সেই ওষুধও পাওয়া গেল ফার্মেসিতে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৩
৯ বছর আগে মেয়াদ শেষ, সেই ওষুধও পাওয়া গেল ফার্মেসিতে

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের শাহজাদপুরে ২০১৪ সালে মেয়াদ শেষ হওয়া ওষুধ সংরক্ষণ করা হয়েছে রাব্বি ড্রাগ হাউসে নামে একটি ফার্মেসিতে।

এছাড়া সেখানে বিভিন্ন ধরনের সিরাপ, এন্টিবায়োটিক, ইনসুলিন ও অয়েন্টমেন্ট ছিল, যেসবের মেয়াদ শেষ হয়েছে ২০১৪ সাল থেকে শুরু করে ২০২৩ সালের শুরু পর্যন্ত।

 

মঙ্গলবার (১০ অক্টোবর) দুপুরে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে ধরা পড়ে এমনই অপকর্ম। অভিযানে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণ ও বিক্রির দায়ে মা ভবানীসহ তিন ফার্মেসিকে মোট ২৭ হাজার টাকা জরিমানা করা হয়।  

এছাড়াও পচা জিলাপি বিক্রি করায় এক মিষ্টান্ন ভাণ্ডারকে তিন হাজার টাকা এবং দুই মিষ্টির দোকানকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।  

শাহজাদপুর উপজেলার জামিরতা ও নগরডালা বাজারে ভোক্তা অধিকারের সিরাজগঞ্জের সহকারী পরিচালক মো. হাসান-আল-মারুফের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।  

অর্থদণ্ডপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো- মা ভবানী মেডিক্যাল হল, ইমন ফার্মেসি, রাব্বি ড্রাগ হাউস, স্বর্ণা সুইটস, সাথী সুইটস ওমা মিষ্টান্ন ভাণ্ডার।  

ভোক্তা অধিকার সিরাজগঞ্জের সহকারী পরিচালক মো. হাসান-আল-মারুফ জানান, দণ্ডপ্রাপ্ত ফার্মেসিগুলোর মধ্যে মা ভবানীর ফ্রিজে বাচ্চাদের স্যালাইন, ইনসুলিনসহ বিভিন্ন ভাল ওষুধের সঙ্গে সংরক্ষণ করা হচ্ছিল ২০১৪-২০২৩ সাল পর্যন্ত মেয়াদ উত্তীর্ণ হওয়া ওষুধ। এ কারণে মা ভবানী মেডিক্যাল হলকে ১০ হাজার, ইমন ফার্মেসিকে দুই হাজার ও রাব্বি ড্রাগ হাউসকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও নগরডালা বাজারে পচা জিলাপি বিক্রির অপরাধে মা মিষ্টান্ন ভাণ্ডারকে তিন হাজার, মূল্য তালিকা প্রদর্শন না করায় সাথী সুইটস ও স্বর্ণা সুইটসকে এক হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।  

জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে জানান সহকারী পরিচালক মো. হাসান-আল-মারুফ।

বাংলাদেশ সময়: ১৬৪৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।