ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

২০ বছরের চাকরি জীবনে প্রথমবারের মতো প্রধানমন্ত্রীকে নিয়ে ট্রেন চালাবো

নিশাত বিজয়, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৩
২০ বছরের চাকরি জীবনে প্রথমবারের মতো প্রধানমন্ত্রীকে নিয়ে ট্রেন চালাবো

পদ্মা সেতু(মাওয়া) এলাকা থেকে: লোকো মাস্টার (চালক) আবুল আবুল কাশেম বাংলাদেশ রেলওয়েতে চাকরি করছেন ২০ বছর হল। বর্তমানে এমএল গ্রেড-১ পদের লোকমাস্টার তিনি।

চাকরি জীবনে বিরল অভিজ্ঞতা সম্পর্কে লোকো মাস্টার আবুল আবুল কাশেম বাংলানিউজকে বলেন, রেলে ২০ বছর চাকরি করছি। এসময়ের মধ্যে এমন উল্লেখযোগ্য দিন আর আসেনি, আর কখনও আসবে কিনা জানিনা। রেলে চাকরি জীবনে আমার স্বপ্ন পূরণের দিন আজ।  

১০ অক্টোবর(মঙ্গলবার) মুন্সিগঞ্জের মাওয়া রেলওয়ে স্টেশনে বাংলানিউজের সাথে আলাপচারিতায় এসব কথা বলেন তিনি।  

তিনি বলেন, আজ আমাদের আনন্দের দিন। স্বপ্ন পূরণের দিন। রেলে আমরা যারা কাজ করি, আমাদের স্বপ্নের দিন। কারণ আজ আমাদের ট্রেনে যাত্রী সাধারণের সঙ্গে সফরসঙ্গী হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

তিনি আরও বলেন, এ অনুভূতি আনন্দের, উৎসাহের। প্রধানমন্ত্রী আমাদের ট্রেনে যাচ্ছেন এটাই আমার কাছে চাকরি জীবনে বড় প্রাপ্তি। এটা ভাষায় প্রকাশ করার মতো না, আমরা গর্ভিত। উচ্ছ্বাসের সঙ্গে প্রধানমন্ত্রীর জন্য অপেক্ষা করছি।  

তিনি বলেন, এ পদ্মা সেতু তৈরির জন্য প্রধানমন্ত্রী যে ত্যাগ স্বীকার করেছেন। প্রথমে হবে কি হবে না এমন দ্বিধাদ্বন্দ্ব ছিলো। প্রধানমন্ত্রী চেয়েছেন বলেই সম্ভব হয়েছে।  

চাকরি জীবনে এর চেয়ে স্মরণীয় ঘটনা রয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, না এত বড় স্মরণীয় ঘটনা ঘটেনি। আজ পূর্বের সব ঘটনাকে পেছনে ফেলে স্বরণীয় হয়ে থাকবে। তবে আমিই পদ্মা সেতু দিয়ে মাওয়া থেকে ভাঙ্গা স্টেশন পর্যন্ত ১২০ কি.মি. গতিতে ট্রেন চালিয়ে প্রথম পদ্মা সেতু পাড়ি দিয়েছি।  

তিনি বলেন, ট্রেনের কো অপারেট হিসেবে আছি। আমার সাথে আছেন আরও ২ জুনিয়র।  

এছাড়াও রয়েছে রবিউল ইসলাম নামে আরেকজন লোকোমাস্টার সাপোর্ট লোকোমোটিভ নিয়ে আগে চলবেন, কোন কারণে এই লোকোমোটিভে সমস্যা হলে সেটা পরিবর্তন করা হবে।

প্রসঙ্গত, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের মাধ্যমে ঢাকা থেকে যশোর পর্যন্ত প্রায় ১৬৯ কিলোমিটার দীর্ঘ নতুন রেলপথ নির্মাণ করছে রেলওয়ে। এর মধ্যে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত প্রায় ৮২ কিলোমিটার রেলপথ চালু হচ্ছে।

যদিও যশোর পর্যন্ত পুরো প্রকল্প উদ্বোধন হবে ২০২৪ সালের জুনে। এ লক্ষ্য ঠিক করে এগুচ্ছে রেল কর্তৃপক্ষ এবং সরকার।

এ প্রকল্পের মাধ্যমে ট্রান্স এশিয়ান রেলওয়ের নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হবে ঢাকা-যশোর পর্যন্ত পদ্মা সেতু রেল লিংক রুটটি। এ রুট দিয়ে বাংলাদেশের রেলপথ ভারতের সাথে যুক্ত হচ্ছে বেনাপোল- পেট্রাপোল সীমান্ত দিয়ে।


বাংলাদেশ সময় ১০১০, ১০ অক্টোবর , ২০২৩
এনবি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।