ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হবিগঞ্জে স্মরণকালের সর্বোচ্চ বৃষ্টিপাত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৩
হবিগঞ্জে স্মরণকালের সর্বোচ্চ বৃষ্টিপাত

হবিগঞ্জ: শরতের শেষ সময়ে হবিগঞ্জ জেলার বিস্তীর্ণ অঞ্চলে চলছে অতি ভারী বর্ষণ। টানা কয়েকদিন ধরে চলা এমন অঝোর ধারায় ক্ষতিগ্রস্ত হচ্ছে রোপা আমন ও শাক-সবজির ক্ষেত।

গত বুধবার সকাল থেকে শনিবার (৭ অক্টোবর) সকাল পর্যন্ত ৭২ ঘণ্টায় হবিগঞ্জে ৪৭৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে, যা এ সময়ে স্মরণকালের সর্বোচ্চ।  এর মধ্যে শুক্রবার (৬ অক্টোবর) সকাল থেকে  শনিবার (৭ অক্টোবর) সকালেই হয়েছে ১৮৯ মিলিমিটার বৃষ্টিপাত।   

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) হবিগঞ্জের নির্বাহী প্রকৌশলী শামীম হাসনাইন মাহমুদ বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, ভারী বর্ষণ ও উজানের পানিতে জেলার আজমিরীগঞ্জ উপজেলায় কালনী-কুশিয়ারা নদীর পানি বিপৎসীমা ছুই ছুই। আর ২০ সেন্টিমিটার পানি বাড়লেই এ নদীর পানি বিপৎসীমা অতিক্রম করবে।

এদিকে ভারী বর্ষণের ফলে স্মরণকালের ভয়াবহ জলাবদ্ধতা দেখল হবিগঞ্জ শহরবাসী। টানা ১৬ ঘণ্টার ভারী বর্ষণে বেশিরভাগ বাসা ও দোকানপাটে পানি ওঠার পাশাপাশি বন্ধ থেকেছে বিদ্যুৎ সরবরাহ এবং মোবাইল নেটওয়ার্কসহ বিভিন্ন জরুরি সেবা।

জেলার লাখাই উপজেলায় ১১০ হেক্টর এবং আজমিরীগঞ্জ উপজেলায় ৯৭৫ হেক্টর রোপা আমনের জমি তলিয়ে যাওয়ার খবর দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

এছাড়া, অতি বৃষ্টিপাত হওয়ায় আগাম শাক-সবজি ও মৌসুমী শাক-সবজির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।