ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

থার্ড টার্মিনাল নির্মাণে বাড়বে কার্গো-যাত্রী ধারণ ক্ষমতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২৩
থার্ড টার্মিনাল নির্মাণে বাড়বে কার্গো-যাত্রী ধারণ ক্ষমতা

ঢাকা: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের থার্ড টার্মিনাল আজ আংশিক উদ্বোধন হয়েছে। এর ফলে, অনেক সুবিধার পাশাপাশি এই বিমানবন্দরে বাড়বে কার্গো ও যাত্রী ধারণ ক্ষমতা।

থার্ড টার্মিনালের রিভাইজড ডেভেলপমেন্ট প্রোজেক্ট প্রপোজাল (আরডিপিপি) থেকে জানা গেছে, বর্তমানে বিমানবন্দরে আমদানি ও রপ্তানির জন্য একটি কার্গো ভিলেজ থাকলেও থার্ড টার্মিনালের উত্তর পাশে আলাদা আমদানি-রফতানি কার্গো ভিলেজ ভবন করা হবে।

কার্গো ভিলেজগুলো হবে বিশ্বের উন্নত দেশের বিমানবন্দরের মতো সর্বাধুনিক সুবিধাসম্বলিত। যার আয়তন হবে ৬৩ হাজার বর্গমিটার। বিমানবন্দরের বর্তমান কার্গো ভিলেজের বর্তমান ধারণক্ষমতা ২ দশমিক ৫৮ মিলিয়ন টন। থার্ড টার্মিনাল সম্পন্ন হলে ধারণক্ষমতা হবে ৪ মিলিয়ন টন। নতুন এই কার্গো ভিলেজ দেশের রপ্তানি ও অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে সহায়তা করবে বলে মনে করা হচ্ছে।

অপরদিকে, কার্গো ভিলেজ ভবনের পাশাপাশি থার্ড টার্মিনালে দুই লাখ ২৬ হাজার বর্গ মিটারের একটি আধুনিক প্যাসেঞ্জার টার্মিনাল ভবন থাকবে। এর তিনটি ফ্লোর থাকবে। বর্তমানে বিমানবন্দরের ১ ও ২ নম্বর টার্মিনালে বছরে ৬৫ লাখ যাত্রী চলাচল করতে পারে। তবে থার্ড টার্মিনালে হওয়ার পর এই সংখ্যা বেড়ে ১ কোটি ২০ লাখ হবে।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২৩
এমকে/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।