ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পরিচয়ে ঘুষ দাবি, গ্রেপ্তার ১

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পরিচয়ে ঘুষ দাবি, গ্রেপ্তার ১

ঢাকা: ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পরিচয় দিয়ে ঘুষ দাবি করে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ) কর্তৃক গ্রেপ্তার হয়েছেন বাবু মিয়া ওরফে মো. মনোয়ার হোসেন (৫২) নামে এক ব্যক্তি।

বুধবার (৪ অক্টোবর) নীলফামারীর সদর থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

এটিইউর সহকারী পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) ওয়াহিদা পারভীন জানান, গত ৪ সেপ্টেম্বর বাবু মিয়া ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মনোয়ার হোসেন পরিচয়ে সাভার উপজেলার সার্ভেয়ার মো. আব্দুল করিমকে কল করেন। ভূমি মন্ত্রণালয় থেকে কমিটি গঠন করে ১০৫ জন সার্ভেয়ারের কার্যক্রমের উপর তাকে নজরদারির দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানান।

নজরদারির তালিকায় মো. আব্দুল করিমের নাম আছে এবং তালিকা থেকে নাম বাদ দিতে হলে টাকা দিতে হবে বলে ভয়ভীতি দেখান। ভুক্তভোগী সার্ভেয়ার সরল বিশ্বাসে ভুয়া অতিরিক্ত সচিব বাবু মিয়ার দেওয়া নম্বরে বিকাশের মাধ্যমে পাঁচ হাজার টাকা পাঠান।

পরবর্তীতে প্রতারক বাবু মিয়া ওই সার্ভেয়ারের কাছ থেকে আরও ৭০ হাজার টাকা দাবি করেন। এতে আব্দুল করিমের সন্দেহ হয়।

ভুক্তভোগী ওই কর্মকর্তা এ ব্যাপারে ভূমি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানালে দেখা যায়, বাবু মিয়ার একই মোবাইল নম্বর থেকে ঢাকায় কর্মরত একজন সহকারী কমিশনারকে (ভূমি) একই দিন ফোন দেওয়া হয়। ফোন করে ওই সহকারী কমিশনারসহ ৩৫ জন সহকারী কমিশনারকে অন্যত্র বদলি করা হয়েছে বলে জানিয়ে বিকাশে এক লাখ টাকা দাবি করা হয়েছে।

বিষয়টি অনুসন্ধানের দায়িত্ব দেওয়া হয় এটিইউকে। অনুসন্ধানে দেখা যায়, মনোয়ার হোসেন নামে অতিরিক্ত সচিব পরিচয় দেওয়া লোকটি একজন প্রতারক। তিনি নিজেকে উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা দাবি করে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ওপর নজরদারি এবং বদলির ভয় দেখিয়ে অর্থ হাতিয়ে নিতেন। পরে এটিইউ নীলফামারী জেলা পুলিশের সহায়তায় প্রতারক বাবু মিয়া ওরফে মো. মনোয়ার হোসেন মিয়াকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে নিউমার্কেট থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান ওয়াহিদা পারভীন।

বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
পিএম/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।