ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জব্দ করা ইরানি অস্ত্র ইউক্রেনকে দেবে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৩ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২৩
জব্দ করা ইরানি অস্ত্র ইউক্রেনকে দেবে যুক্তরাষ্ট্র

গত বছরের শেষ দিকে জাতিসংঘের অস্ত্র বিধিনিষেধ অমান্য করে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের জন্য পাঠানো ইরানি অস্ত্রের চালান মার্কিন প্রতিরক্ষা বিভাগ সাগর পথে আটকে দেয়। জব্দ করা সেই অস্ত্র গুলো এবার ইউক্রেনকে দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

মার্কিন বিচার বিভাগ গোলাবারুদগুলোর মালিকানা যুক্তরাষ্ট্র দাবি করতে পারে বলে রায় দেয়ার পর এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

মার্কিন নৌবাহিনীর একটি জাহাজ ২০২২ সালের ৯ ডিসেম্বর অস্ত্র-গোলাবারুদগুলো ইয়েমেনের দিকে নেওয়ার সময় নাম-পরিচয়বিহীন একটি জাহাজকে আটক করে। জাহাজটিতে ১১ লাখ রাউন্ড ৭ দশমিক ৬২ মিলিমিটার গোলা ছিল। তাছাড়া ৯ হাজার অ্যাসল্ট রাইফেল, ২৮৪টি মেশিনগান, ১৯৪টি রকেট লঞ্চার এবং ৭০টিরও বেশি অ্যান্টি ট্যাংক গাইডেড মিসাইলও ছিল। খবর দ্য গার্ডিয়ান।  

মার্কিন প্রতিরক্ষা বিভাগের দাবি, ইয়েমেনের হুথি বিদ্রোহীদের দিচ্ছিল। এই অভিযোগের ভিত্তিতে মার্কিন জাস্টিস ডিপার্টমেন্ট বা বিচার বিভাগ রায় দেন, জব্দ করা গোলাবারুদের মালিকানা যুক্তরাষ্ট্রের।  

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এ বিষয়ে মন্তব্য করতে গিয়ে বলেন, এই আদেশের মাধ্যমে মার্কিন বিচার বিভাগ একটি কর্তৃত্ববাদী দেশের বিরুদ্ধে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে, পাশাপাশি আরেক কর্তৃত্ববাদী দেশের বিরুদ্ধে ইউক্রেনের জনগণের ন্যায্য লড়াইকে সমর্থন দিয়েছে। আমরা স্বাধীনতা, গণতন্ত্র ও আইনের শাসনের লড়াইয়ে ইউক্রেনের সমর্থনে আমাদের প্রতিটি আইনি উপায় ব্যবহার চালিয়ে যাব।

 

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।