ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুন্দরবনের অভয়ারণ্যে মাছ ধরার অভিযোগে ১৩ জেলে আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৯ ঘণ্টা, অক্টোবর ৪, ২০২৩
সুন্দরবনের অভয়ারণ্যে মাছ ধরার অভিযোগে ১৩ জেলে আটক

সাতক্ষীরা: সুন্দরবনের অভয়ারণ্যে প্রবেশ করে মাছ ধরার অভিযোগে পৃথক তিনটি অভিযান চালিয়ে ১৩ জেলেকে আটক করেছে বনবিভাগের নোটাবেঁকী টহল ফাঁড়ির সদস্যরা।

বুধবার (৪ অক্টোবর) দুপুরে পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের নোটাবেঁকীর চামটা, মঙ্গলবার রাতে কলাগাছিয়ার খলিশাবুনিয়া ও চৌদ্দরশি ব্রিজ এলাকা থেকে তাদের আটক করা হয়।

এসময় সুন্দরবনের নদ-নদীতে ব্যবহার নিষিদ্ধ চরপাটা ও খালপাটা জালসহ পাঁচটি নৌকা জব্দ করা হয়।

আটক জেলেরা হলেন- খুলনার কয়রা উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নের আব্দুল গফুর সানা, তার ছেলে মিরাজুল ইসলাম, আজিজুল ইসলাম গাজী, জয়নাল গাজী, লুৎফর বিশ্বাস, হাবিবুল্লাহ সানা এবং শ্যামনগর উপজেলার নাপিতখালীর রবিউল হাওলাদার, বিল্লাল হোসেন ও চাঁদনীমুখার মোক্তার হোসেন।  

সাতক্ষীরা রেঞ্জের সহকারী বনসংরক্ষক ইকবাল হোসাইন চৌধুরী জানান, নোটাবেঁকী টহল ফাঁড়ির ইনচার্জ মো. শাহাদাৎ হোসেন ফোর্স নিয়ে অভয়ারণ্য এলাকায় অভিযান চালিয়ে বুধবার দুপুর ও মঙ্গলবার রাতে দু’দফায় নয় জন জেলেকে আটক করে। এছাড়া মঙ্গলবার রাত তিনটার দিকে বুড়িগোয়ালিনী স্টেশনের অপর একটি অভিযানে চৌদ্দরশি ব্রিজ এলাকা থেকে দুটি ট্রলার ভর্তি ছোট কাঁকড়াসহ চার জেলেকে আটক করা হয়।

উদ্ধারকৃত প্রায় দুই হাজার কেজি ছোট কাঁকড়া সুন্দরবনে অবমুক্ত করার পাশাপাশি ট্রলার দুটি বাজেয়াপ্ত করা হয়েছে। বনবিভাগের এ কর্মকর্তা আরও জানান, ছোট কাঁকড়া শিকারের ক্ষেত্রে বিধি নিষেধ থাকা সত্ত্বেও আটক জেলেরা তা শিকার করেছে।

তিনি জানান, মঙ্গলবার রাতে কাঁকড়া ও মাছ শিকারের সঙ্গে জড়িত আটক সাত জেলেকে সিআর মামলায় এক লাখ সত্তর হাজার টাকা জরিমানা করা হয়েছে। বুধবার দুপুরে আটক ছয় জেলে ও চারটি নৌকা নিয়ে অভিযানে থাকা দলের সদস্যরা লোকালয়ে ফিরলে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০২৩
আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।