ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তিস্তা ব্যারেজ থেকে দেখা মিলল কাঞ্চনজঙ্ঘার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৩
তিস্তা ব্যারেজ থেকে দেখা মিলল কাঞ্চনজঙ্ঘার

নীলফামারী: নীলফামারীর ডিমলা উপজেলার তিস্তা ব্যারেজের ওপর দিয়ে উঁকি দিচ্ছে কাঞ্চনজঙ্ঘা। ভোর ৬টা থেকে সকাল ৮টা পর্যন্ত কাঞ্চনজঙ্ঘার দেখা মিলছে।

 

উত্তরের আকাশে  কাঞ্চনজঙ্ঘা সবার নজর কাড়ছে। সময় যতই বাড়ে কাঞ্চনজঙ্ঘা সোনালি আকার ধারণ করছে। পরে রোদ উঠলে সেই আলোতে মিশে যায় কাঞ্চনজঙ্ঘা। তিস্তা ব্যারেজ দিয়ে নদী পারাপার হলেই চোখে পড়বে কাঞ্চনজঙ্ঘার স্পষ্ট ছবি।  

তিস্তা পাড়ের বাসিন্দারা প্রতিদিন এই কাঞ্চনজঙ্ঘার সৌন্দর্য উপভোগ করেন। তিস্তা ব্যারেজ থেকে উত্তরের কাঞ্চনজঙ্ঘাসহ ছোট-বড় অসংখ্য পাহাড় চোখে  পড়ে।  

জানা গেছে, উত্তর জনপদে শীতের শুরুতেই আকাশ পরিষ্কার থাকলে লালমনিরহাটের পাটগ্রাম ও হাতীবান্ধা উপজেলার বিভিন্ন স্থান দিয়ে প্রতিবছর কাঞ্চনজঙ্ঘার দেখা মেলে। বিশ্বের তৃতীয় সর্বোচ্চ শ্বেতশুভ্র পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা উঁকি দিয়েছে তিস্তা ব্যারেজ এলাকায়। ভারতের সিকিম রাজ্যের সঙ্গে নেপালের পূর্বাঞ্চলীয় সীমান্তে অবস্থিত পর্বতশৃঙ্গটি। প্রতিবছর শীত শুরুর আগে পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার মহানন্দা নদীর তীর থেকে স্পষ্টভাবে দেখা যায় পর্বতশৃঙ্গটি। কাঞ্চনজঙ্ঘার নান্দনিক দৃশ্য উপভোগ করতে কেউ যাচ্ছে ভারতের দার্জিলিংয়ে আবার কেউ ছুটে যাচ্ছে উত্তরের জেলা পঞ্চগড়ে।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।